,

শিরোনাম :
«» বিচ্ছেদের আগের রাতে কী হয়েছিল? মুখ খুললেন মালাইকা «» বিশ্বের বহু দেশের চাইতে বাংলাদেশের গণমাধ্যম অনেক বেশি স্বাধীনতা ভোগ করে : তথ্যমন্ত্রী «» সড়ক নির্মাণে গুণগতমান সুরক্ষার ওপর গুরুত্বারোপ সেতুমন্ত্রীর «» আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিএমপি’র নিরাপত্তামূলক কর্মসূচি «» বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধার কাজ এখনও চলমান রয়েছে : অর্থমন্ত্রী «» জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অব্যাহত নেতৃত্ব চায় : ড. হাছান মাহমুদ «» বিশ্বকাপের সেঞ্চুরিয়ান «» বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাতের ২টি প্রধান ব্যবসায়ী গ্রুপ «» ২০৩০ সালের মধ্যে কালাজ্বর রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব হবে : স্বাস্থ্যমন্ত্রী «» স্বচ্ছতার প্রশ্নে আপোস নয় : শিক্ষামন্ত্রী

ইরানের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না যুক্তরাষ্ট্র : হাসান রুহানি

আন্তর্জতিক ডেস্ক:-ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার বলেছেন, ইরানের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না যুক্তরাষ্ট্র। উপসাগরীয় অঞ্চলের মধ্যে যে কোনো প্রতিবন্ধকতা ও অবরোধে জলপথে ইরান অপরিশোধিত তেল সরবরাহ ও রপ্তানি করতে পারবে। এদিকে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও আঞ্চলিক প্রভাবকে হ্রাস করতে ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নিয়ে আসাই আমাদের লক্ষ্য।

উত্তর আমেরিকার শহর শাহরুডে সফরকালে রুহানি টেলিভিশনে দেওয়া এক ভাষণে আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের জানা উচিত যে আমরা তেল বিক্রি করছি। আমরা আমাদের তেল বিক্রি চালিয়ে যাবো। তারা আমাদের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না। তিনি আরো বলেন, তারা ইরান থেকে তেল রপ্তানি বন্ধ করে দিলে উপসাগরীয় অঞ্চলের দেশগুলো থেকে তেল রপ্তানি বন্ধ করে দেওয়া হবে।

বহুমুখী পারমাণবিক চুক্তি থেকে প্রত্যাহার করে নেওয়ার পর গত মে মাসে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পরে আবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা আরোপ করলে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বাড়ে। রুহানি বলেছেন, ইরানের সঙ্গে বিশ্বের বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক সম্পর্কে প্রতিবন্ধকতা তৈরি করতে সফল হবে না যুক্তরাষ্ট্র।

এদিকে ইরানের ভাইস প্রেসিডেন্ট ইশহাক জাহাঙ্গারি দেশটির সংবাদ সংস্থা ইরনাকে বলেছেন, ইরানের সাধারণ মানুষকে আঘাত করেছে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। যখন যুক্তরাষ্ট্র বলে, ইরানি সরকারই তাদের লক্ষ্য, কোনো অসুস্থ, বয়স্ক ও দুর্বল মানুষের ওপর কোনো চাপ সৃষ্টি করা হবে না, তখন তারা সম্পূর্ণ মিথ্যা কথা বলে।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com