,

শিরোনাম :
«» বিশ্বকাপের সেঞ্চুরিয়ান «» বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাতের ২টি প্রধান ব্যবসায়ী গ্রুপ «» ২০৩০ সালের মধ্যে কালাজ্বর রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব হবে : স্বাস্থ্যমন্ত্রী «» স্বচ্ছতার প্রশ্নে আপোস নয় : শিক্ষামন্ত্রী «» আগের মতো এবারও স্থানীয় নির্বাচন প্রতিযোগিতামূলক এবং অংশগ্রহণমূলক হবে : সিইসি «» ট্রাম্পের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা «» ব্যাংকসমূহকে উন্নততর গ্রাহক সেবা নিশ্চিত করতে হবে : অর্থমন্ত্রী «» দেশিয় ব্যাটারি শিল্প কারখানার স্বার্থ রক্ষায় সরকার সর্বোচ্চ সহায়তা দেবে : শিল্পমন্ত্রী «» আন্তর্জাতিক রবীন্দ্র পুরস্কার পেলো ছায়ানট «» ঢাকাবাসীর উন্নয়নে নৌকার কোন বিকল্প নেই : মেয়র প্রার্থী আতিকুল ইসলাম

গার্মেন্টস শিল্পে বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না : শ্রম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:–শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোনো ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। তিনি আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির ৩৮তম সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের আগে যাতে কোনো মহল দেশের গুরুত্বপূর্ণ এ খাতে শ্রমিকদের উস্কানি দিয়ে কোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে বিষয় শ্রমিক-মালিকদের সর্তক থাকার পরামর্শ দেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকার গার্মেন্টস শ্রমিকদের যে মজুরি কাঠামো ঘোষণা করেছে তা ডিসেম্বর ২০১৮ থেকে কার্যকর হবে। এ মজুরি কাঠামোর সাতটি ধাপ ২০১৩ সালের মজুরি কাঠামো মোতাবেক বৃদ্ধি করা হয়েছে। মজুরি কাঠামোর এক ধাপের সাথে আরেক ধাপের বৃদ্ধি নিয়ে যাতে শ্রমিক-মালিকের মধ্যে বিভ্রান্তি তৈরি না হয়, এ জন্য বিজিএমইএ, বিকেএমইএ নেতৃবৃন্দকে শ্রমিকদের সাথে আলোচনা করে স্পষ্ট করার তাগিদ দেন। তিনি কারখানার উৎপাদন প্রক্রিয়া স্বাভাবিক রাখা এবং শ্রমিক অসন্তোষ যাতে দেখা না দেয়, এ জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের মজুরি পরিশোধের জন্য মালিকদের প্রতি আহŸান জানান।
সভায় গাজীপুরের নিউ টাউন নিটওয়্যার কোম্পানি বন্ধ হওয়া, মজুরি না দেওয়া এবং শ্রমিক অসন্তোষের সমস্যা নিরসনে গাজীপুরের সিটি মেয়র মোঃ জহাঙ্গীর আলমকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত দিনের মধ্যে বিষয়টির সুষ্ঠু সমাধানের সুপারিশ করা হয়।
সভায় বিকেএমইএ’র সভাপতি সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, বিজিএমইএ’র সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ সামসুজ্জামান ভূইয়া, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালমসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য এবং মালিক-শ্রমিক প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com