,

শিরোনাম :
«» স্বচ্ছতার প্রশ্নে আপোস নয় : শিক্ষামন্ত্রী «» আগের মতো এবারও স্থানীয় নির্বাচন প্রতিযোগিতামূলক এবং অংশগ্রহণমূলক হবে : সিইসি «» ট্রাম্পের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা «» ব্যাংকসমূহকে উন্নততর গ্রাহক সেবা নিশ্চিত করতে হবে : অর্থমন্ত্রী «» দেশিয় ব্যাটারি শিল্প কারখানার স্বার্থ রক্ষায় সরকার সর্বোচ্চ সহায়তা দেবে : শিল্পমন্ত্রী «» আন্তর্জাতিক রবীন্দ্র পুরস্কার পেলো ছায়ানট «» ঢাকাবাসীর উন্নয়নে নৌকার কোন বিকল্প নেই : মেয়র প্রার্থী আতিকুল ইসলাম «» প্রশিক্ষণকে ভালভাবে কাজে লাগাতে হবে : ডা. দীপু মনি «» জাতীয় স্বার্থকে প্রাধান্য দিতে গণমাধ্যমের প্রতি রাষ্ট্রপতির আহবান «» আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ

ভূগর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:–বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভূগর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। সিস্টেম লস কমিয়ে রাষ্ট্র ও জনগণের উপকার করবে। ঝড়-বৃষ্টিতে বিদ্যুৎ সংযোগ ব্যহত হবে না; গ্রাহকের ভোগান্তি হ্রাস পাবে এবং শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় বিদ্যুৎ ভবনে অস্ট্রেলিয়ার এনার্জিট্রন ও ডিপিডিসি’র মধ্যে ভূগর্ভস্থ বিদ্যুতের লাইনের সম্ভাব্যতা যাচাইয়ের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, সরকার নির্ধারিত সময়ের পূর্বেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবে। এখন মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবি উঠছে। সেটাও সময়মতো হবে।
বিশ্বের বড় বড় আধুনিক শহরের মতো ঢাকা শহর তথা ডিপিডিসি’র আওতাভুক্ত এলাকায় ওভারহেড বিতরণ ব্যবস্থাকে ভূগর্ভস্থে স্থানান্তরের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে ভূগর্ভস্থ নেটওয়ার্ক গড়ে তোলার জন্য একটি আন্তর্জাতিক মানের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়। প্রতিযোগিতামূলক এক্সপ্রেসন অভ্ ইন্টারেস্ট (ইওআই) এর মাধ্যমে মোট ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৫টি পরামর্শক প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য বিবেচিত হয়। পরবর্তী সময়ে ৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৪টি প্রতিষ্ঠান রিকুয়েস্ট ফর প্রপোজাল (আরএফপি) দাখিল করে। এ ৪টি প্রতিষ্ঠানের মধ্যে প্রস্তাব মূল্যায়নের শর্তানুযায়ী কারিগরি ও আর্থিক মূল্যায়নে সর্বোচ্চ স্কোরধারী প্রতিষ্ঠান বিবেচিত হয় অস্ট্রেলিয়ার কেআইএস গ্রæপের মেসার্স এনার্জিট্রন।
এই কাজের অন্তর্ভুক্ত ১৩২ কেভি, ৩৩ কেভি, ১১ কেভি, ১১/০.৪ কেভি এবং শূন্য দশমিক ৪ কেভি ওভারহেড বিতরণ ব্যবস্থাকে ভূগর্ভস্থ নেটওয়ার্কে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় সম্ভাব্যতা যাচাই সার্ভে, আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম ডিজাইন, বিল অভ্ মেটেরিয়ালস, এস্টিমেট ইত্যাদি প্রস্তুতির জন্য পরামর্শক প্রতিষ্ঠান Energytron, Australia এর সাথে ডিপিডিসি’র আজ চুক্তি স্বাক্ষরিত হয়। এই কাজের চুক্তি মূল্য ২১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৪শ’ ১৯ টাকা এবং কাজটি সম্পন্ন করতে ১ বছর সময় লাগবে।
চুক্তি স্বাক্ষর করেন ডিপিডিসি’র পক্ষে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত সচিব হাসনাত চৌধুরী ও অস্ট্রেলিয়ার এনার্জিট্রন কোম্পানির পক্ষে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার খন্দকার ওয়াহিদুল ইসলাম।
ডিপিডিসি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শফিকউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবি’র চেয়ারম্যান খালেদ মাহমুদ, ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান ও এনার্জিট্রনের আঞ্চলিক ব্যবস্থাপক রিচার্ড মারফি (Richard Murphy) বক্তব্য রাখেন।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com