×
ব্রেকিং নিউজ :
গোপালগঞ্জে দারিদ্র বিমোচন প্রকল্পের প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে সনদপত্র বিতরণ ভোলার ৩ টি উপজেলা পরিষদের নির্বাচন আগামীকাল রাঙ্গামাটিতে জেলা আওয়ামীলীগ কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন গোপালগঞ্জের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ শেখ মোশাররফ হোসেন স্কুল এ্যান্ড কলেজ নকল ডায়াবেটিস টেস্টিং স্ট্রিপস ধ্বংসে হাইকোর্ট নির্দেশ ক্রেতারা প্লট বা ফ্ল্যাট কিনে যেন হয়রানির শিকার না হয় : রিহ্যাবকে রাষ্ট্রপতি দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় আগামীকাল ভোটগ্রহণ ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার করলো জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গুয়েন লুইস
  • প্রকাশিত : ২০২১-১০-১০
  • ৫৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের চামড়া শিল্পখাতে সুইজারল্যান্ডের উদ্যোক্তারা বিনিয়োগ করতে চায়।ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড আজ রোববার রাজধানীর মতিঝিলস্থ শিল্প ভবনে (শিল্প মন্ত্রণালয়) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সাথে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাতে সুইস রাষ্ট্রদূত সেদেশের উদ্যোক্তাদের বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগের আগ্রহের কথা ব্যক্ত করেন।
সুইস আগ্রহকে সাধুবাদ জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, রাজধানী ঢাকার অদূরে সাভারস্থ ট্যানারী শিল্পনগরীতে কেন্দ্রীয়ভাবে বর্জ্য পরিশোধনাগার প্ল্যান্ট  (সিইটিপি) বাস্তবায়ন করা হচ্ছে এবং এ সংক্রান্ত সকল সমস্যা সমাধানের চেষ্টা চলছে। এ ব্যাপারে সুইস উদ্যোক্তাদের যে কোনো ধরণের পরামর্শ গ্রহণ করা হবে। এর পাশাপাশি বিনিয়োগকারিদেরও বাংলাদেশ সরকার প্রযোজনীয় সহযোগিতা করবে বলে তিনি উল্লেখ করেন। শিল্পসচিব জাকিয়া সুলতানাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
সুইস রাষ্ট্রদূত এ সময় জুরিখভিত্তিক একটি ট্যানারী শিল্প প্রতিষ্ঠানের চিঠি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। তিনি সরেজমিনে সাভারের ট্যানারী শিল্পনগরী পরিদর্শনের আগ্রহ ব্যক্ত করেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ১৯৭২ সাল থেকে সুইজারল্যান্ডের সাথে বাংলাদেশের সম্পর্কের কথা তুলে ধরে বলেন, মানবিক উন্নয়ন খাতে সুইজারল্যান্ড বাংলাদেশকে সহযোগিতা করে যাচ্ছে। এছাড়াও রসায়ন শিল্প, ওষুধ, অবকাঠামো, কারিগরি সেবা এবং ভোগ্যপণ্যখাতে সুইস বিনিয়োগ উল্লেখ করার মত। তিনি এসব খাতে সুইস উদ্যোক্তাদের আরও বিনিয়োগের আহবান জানান।
বৈঠকে মেধাসম্পদ সুরক্ষায় নতুন নতুন উদ্ভাবনের পেটেন্ট, ডিজাইন, পণ্য ও সেবার ট্রেমার্কস্ এবং ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) ইস্যুতে একযোগে কাজ করার ব্যাপারে উভয় পক্ষ সম্মত হন। এ বিষয়ে বাংলাদেশের কি ধরণের সহযোগিতা দরকার, তা জানানোর জন্যও রাষ্ট্রদূত অনুরোধ জানান।
শিল্পমন্ত্রী বাংলাদেশের বস্ত্র ও পোশাক আমদানি বাড়ানোর জন্য সুইস রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান।
এদিকে রোববার বিকালে শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বাণিজ্যের পরিমাণ এক দশকে প্রায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। সুইস ফেডারেল কাস্টমস প্রশাসনের হিসাব অনুযায়ী ২০২০ সালে দু’দেশের মধ্যে প্রায় ৮১ কোটি  ফ্রাঙ্ক সমমূল্যের পণ্য লেনদেন হয়েছে। এর মধ্যে বাংলাদেশ রফতানি করেছে ৬৮ কোটি সুইস ফ্রাঙ্ক এবং বাংলাদেশ আমদানি করেছে ১৩ কোটি সুইস ফ্রাঙ্ক মূল্যের পণ্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat