×
  • প্রকাশিত : ২০২২-০২-২৬
  • ৪৬৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার ইউক্রেন আগ্রাসন এবং ইউরোপের নিরাপত্তার আশংকার ক্ষেত্রে পশ্চিমাদের জবাব জোরদার করার ব্যাপারে শুক্রবার জরুরি ন্যাটো সম্মেলনে অংশগ্রহণ করেন। খবর এএফপি’র।
হোয়াইট হাউস জানায়, মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ন্যাটোর সদস্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে বৈঠক করেন। তিনি বিশেষ গুরুত্বপূর্ণ একটি ভার্চুয়াল সম্মেলনের মাধ্যমে এ আলোচনা করেন। রাশিয়ার প্রতিবেশি দেশ ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসনের একটি ঐক্যবন্ধ ট্রান্স-আটলান্টিক জবাব  দেয়ার চেষ্টা করছে ন্যাটো।
এ সম্মেলনে সাংবাদিকদের অংশগ্রহণের কোন সুযোগ ছিল না। হোয়াইট হাউস সিচুয়েশন রুম থেকে বাইডেন এ বৈঠকে অংশ নেন।
ইউক্রেনে বিভিন্ন দিক থেকে রুশ বাহিনীর হামলার এবং দেশটির সরকার উৎখাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আহ্বানের পর মস্কোর সৈন্যরা রাজধানী কিয়েভের বিভিন্ন এলাকায় ঢুকে পড়ার প্রেক্ষাপটে এ আলোচনা হয়।
বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে মার্কিন জনগণের উদ্দেশে দেয়া এক ভাষণে বাইডেন ইউরোপকে রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির কথা নিশ্চিত করেন।
বাইডেন বলেন, ‘আমি  স্পষ্টভাবে বলতে চাই যে যুক্তরাষ্ট্র তাদের দেশের সম্পূর্ণ শক্তি দিয়ে ন্যাটো ভূখ-ের প্রতিটি ইঞ্চি রক্ষা করবে।’
এদিকে প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের বাহিনী ইউক্রেনে রাশিয়ার সাথে সংঘাতে জড়াবে না।’
শুক্রবার ন্যাটোর সদস্য দেশ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান ইউক্রেন প্রশ্নে ‘বলিষ্ঠ অবস্থান’ গ্রহণে ব্যর্থতার জন্য  এ জোট ও ইউরোপীয় ইউনিয়নকে অভিযুক্ত করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat