×
ব্রেকিং নিউজ :
বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলা নির্বাচন স্থগিত লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত আগামীকাল ব্যাংককের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী রাজস্ব আয় ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন প্রধানমন্ত্রী জাতীয় সংসদের সকল উন্নয়নের পৃষ্ঠপোষক : স্পিকার স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সাবেক আইজিপি বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট এলাকার বাইরে থাকা জমির মালিকদের জরিপ সম্পর্কে জানাতে বিডিএস’র প্রতি নির্দেশ ভূমিমন্ত্রীর গাজাসহ অন্যান্য বৈশ্বিক ইস্যুর কারণে রোহিঙ্গা ইস্যু যেন বিলীন হয়ে না যায়: দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৮-০৮
  • ৬৭৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

‘রেসিলেন্স অ্যান্ড রি-মোবিলাইজেশন টুয়ার্ডস ওয়ার্ল্ড হেরিটেজ’ শীর্ষক দশ দিনব্যাপি এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের বিশ্ব ঐতিহ্যগুলোকে ইউনেস্কোর দিক নির্দেশনা মেনে সঠিকভাবে সংরক্ষণ এবং আগামী প্রজন্মের কাছে এর গুরুত্ব তুলে ধরার তাগিদ দিয়েছেন।
ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়ার্স (ডব্লিউএইচভি) ক্যাম্পেইন ২০২২এর আওতায় ‘মাইন্ডফুলনেস প্র্যাকটিস ইন হেরিটেজ কনজারভেশন এ্যাট দি রুইনস অব বুদ্ধিষ্ট বিহার এ্যাট পাহাড়পুর, বাংলাদেশ’ প্রতিপাদ্যর দশ দিনব্যাপি সমাপনী অনুষ্ঠানে প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পন্ডিত সভাপতিত্ব করেন।
সম্প্রতি রাজধানীর আগাঁরগাওস্থ প্রতœতত্ত্ব অধিদপ্তর মিলনায়তনে এই অনুষ্টান অনুষ্ঠিত হয়।
সভাপতির বক্তব্যে রতন চন্দ্র পন্ডিত বলেন, পাহাড়পুর বৌদ্ধ বিহারসহ অন্যান্য ঐতিহ্যবাহী স্থাপনার সঠিক সংরক্ষণ অত্যন্ত জরুরি। তিনি এ সব স্থাপনার আধ্যাত্মিক ও সাংস্কৃতিক মূল্যের প্রতি সচেতনতা তৈরিতে স্কুল পর্যায় থেকে এ বিষয়ে সচেতনতামূলক শিক্ষা কার্যক্রম শুরু করার আহ্বান জানান। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
রতন চন্দ্র পন্ডিতের সভাপতিত্বে সমাপনী অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাবেক প্রধান স্থপতি ড. এ এস এম আমিনুর রহমান, বিশিষ্ট চলচিত্রকার ও স্থপতি মসিউদ্দিন শাকের, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি ভান্তে স্বরুপানন্দ ভিক্ষু।
স্থপতি ড. এ এস এম আমিনুর রহমান বলেন, দেশের অমূল্য এ সব ঐতিহ্য প্রতœতাত্ত্বিক সম্পদের সঠিক সংরক্ষণ এবং এর অপার সম্ভবনাকে কাজে লাগানোর জন্য অংশীজনের সমন্বিত পদক্ষেপ নিতে হবে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্টদের জোরালো উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।
বিশিষ্ট চলচিত্রকার ও স্থপতি মসিউদ্দিন শাকের বলেন, প্রতিটি ঐতিহ্যের পেছনে রয়েছে ইতিহাস, সংস্কৃতি আর বহু মানুষের মেধা, পরিশ্রম ও ত্যাগ। তাই এ সব সম্পদ রক্ষণাবেক্ষণ করার সময় মূল জিনিসটি যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
এর আগে অনুষ্ঠানের শুরুতে পাহাড়পুর বৌদ্ধ বিহার পরিদর্শন শেষে প্রতœতত্ত্ব নিয়ে কাজ করেন এমন একদল গবেষক, ছাত্র, বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। তারা দেশের প্রতœতত্ত্ব স্থাপনাগুলোর বর্তমান অবস্থা তুলে ধরেন এবং এ সব সংরক্ষণে সঠিক গবেষণা ও যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
স্থাপত্য নকশা প্রণয়ন-পরামর্শ প্রদান ও প্রতœতত্ব গবেষণা সংস্থা নগর উপাখ্যান-পারসিভ ও ওয়ান কালচার ফাউন্ডেশেন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়ার্স (ডব্লিউএইচভি) ক্যাম্পেইন-২০২২ এর আওতায় ‘মাইন্ডফুলনেস প্র্যাকটিস ইন হেরিটেজ কনজারভেশন এ্যাট দি রুইনস অব বুদ্ধিষ্ট বিহার এ্যাট পাহাড়পুর, বাংলাদেশ’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতœতত্ব বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস বিভাগ, ইন্টারন্যাশনাল কমিটি অন মনুমেন্ট অ্যান্ড সাইটস ( আইসিওএমওএস) এবং প্রাইম ব্যাংক এর সহযোগিতায় এটি আয়োজন করা হয়।
বিশ্ব ঐতিহ্য নিয়ে সচেতনতা তৈরি করতে ইউনেস্কো প্রতিবছর বিশ্ব জুড়ে ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়ার প্রোগ্রাম আয়োজন করে। ইউনেস্কোর এই ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস (ডব্লিউএইচভি) ক্যাম্পেইনিং-২০২২এর মূল প্রতিপাদ্য ‘রেসিলেন্স অ্যান্ড রি-মোবিলাইজেশন টুয়ার্ডস ওয়ার্ল্ড হেরিটেজ’। এ বছর সারা বিশ্বের ২৯টি দেশের ৪৪টি সংস্থা একযোগে এই ক্যাম্পেইনটি পরিচালনা করছে। বাংলাদেশ থেকে পারসিভ এ বছর এই ক্যাম্পেইন আয়োজনের জন্য নির্বাচিত হয়।
দেশ-বিদেশের স্থাপত্য, প্রতœতত্ব ও বিশ্ব ঐতিহ্য নিয়ে কাজ করেন এমন শিক্ষক, গবেষক, লেখক, পন্ডিত এবং এ বিষযের ছাত্ররা কর্মশালায় অংশ নেন । কর্মশালায় জাতীয় জাদুঘর পরিদর্শন, টেরাকোটা নিয়ে কর্মশালাসহ পাহাড়পুর বৌদ্ধ বিহার পরিদর্শন অন্তর্ভূক্ত ছিল।
পারসিভ-এর সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক ফাতিহা পলিন এবং ওয়ান কালচার ফাউন্ডেশনের শাহিদুল ইসলাম অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন। নগর উপাখ্যান-পারসিভ’র পরিচালক, ফারজানা সুলতানা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat