×
ব্রেকিং নিউজ :
কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় ৪ জন নিহত নিরাপত্তা নিয়ে আলোচনা করতে রুশ গোয়েন্দা প্রধানের উ.কোরিয়া সফর : কেসিএনএ গাজায় কয়েকটি হাসপাতালের আশপাশে ইসরায়েল হামাস তুমুল লড়াই চলছে যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি
  • প্রকাশিত : ২০২২-১০-২৯
  • ৫৫৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠার ৫৪তম বার্ষিকী উদযাপন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। ‘শোষণের বেড়াজালে মানুষের প্রাণ, মুক্তির মিছিলে লড়াইয়ের গান’- এই শ্লোগানকে ধারণ করে আজ বিকালে  কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করা হয় সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা।
উদ্বোধনী আয়োজনের শুরুতেই জাতীয় সঙ্গীত ও সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এর সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করেন এবারের আয়োজনের উদ্বোধক এবং অতিথিরা। অনুষ্ঠানমালার উদ্বোধন করেন ৬টি ভিন্ন ক্ষেত্রের ছয়জন কীর্তিমান ব্যক্তিত্ব। এরা হলেন- গোলাম মোহাম্মদ ইদু, বিশিষ্ট প্রাবন্ধিক আখতার হুসেন, মালা রানী সরকার, মোহাম্মদ নওশের আলী, সন্ধ্যা ভৌমিক এবং শিক্ষক লতা সমাদ্দার।
পরে  উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এর সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান এর সঞ্চালনায় এ পর্বের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। বক্তব্য রাখেন উদ্বোধক এবং অতিথিরা।
উদ্বোধনী আলোচনা পর্বের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বের শুরুতেই পরিবেশিত হয় উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীদের পরিবেশনায় গীতি-কাব্য-নাট্যালেখ্য।  গীতি-কাব্য-নাট্যালেখ্য ছাড়াও এ পর্বে মুকাভিনয় পরিবেশন করেন নিরব নিথর, একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম ও হাবিবুল আলম, সুরাইয়া পারভীন, অবিনাশ বাউল এবং জাকির হোসেন। আবৃত্তি পরিবেশন করেন বিশিষ্ট বাচিক শিল্পী নায়লা তারান্নুম কাকলী এবং ভারতের পশ্চিমবঙ্গের বাচিক শিল্পী শম্পা দাস, দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যম এর রিপন এবং ছোঁয়া।
এছাড়া, উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের পরিবেশনায় ছিল সাম্প্রদায়িকতাবিরোধী পথনাটক “অজ্ঞাতনামা”। নাটকটি রচনা করেছেন উদীচীর সাবেক সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী এবং নির্দেশনা দিয়েছেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি প্রবীর সরদার। শেষাংশে প্রদর্শিত হয় প্রদীপ ঘোষ নির্মিত প্রামাণ্যচিত্র ‘ভূমিহীন ভূমিপুত্র’।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat