×
ব্রেকিং নিউজ :
নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের লস এ্যাঞ্জেলেস এফসিতে যোগ দিচ্ছেন ফরাসি তারকা গিরুদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ জন বিচারপতি নিয়োগ আগামীতে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট : ধর্মমন্ত্রী কুমিল্লায় সূর্যমুখী চাষে কৃষকের আগ্রহ বাড়ছে
  • প্রকাশিত : ২০২৩-০৪-১৯
  • ৪১১৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়তে চেয়েছিলেন। শেখ হাসিনার সরকার নারী-পুরুষের সমান অংশগ্রহণে সোনার বাংলার আধুনিক রূপ হিসেবে স্মার্ট দেশ গড়বে।
তিনি আজ বুধবার নাটোরের সিংড়ায় তার দপ্তরে আইডিয়া প্রকল্পের আওতায় ৩৭ জন স্মার্ট নারী উদ্যোক্তার মাঝে ৫০ হাজার টাকা করে অনুদানের চেক বিতরণকালে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে নারীরা বাড়ির কাজে নিরলসভাবে পরিশ্রম করেন। দেশের ৫০০ বিলিয়ন ডলারের অর্থনীতির অবস্থানে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে কাজ করছে সরকার। প্রথম পর্যায়ে সারাদেশে দুই হাজার স্মার্ট নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরো ৫ হাজার নারী উদ্যোক্তাকে জনপ্রতি ৫০ হাজার টাকা করে প্রদান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ‘হার পাওয়ার’ বা ‘নারী শক্তি’ প্রকল্পের আওতায় ২৫ হাজার নারী উদ্যোক্তা তৈরীর উদ্যোগ গ্রহন করা হয়েছে। এই কার্যক্রমের আওতায় নারী উদ্যোক্তাদের তিন মাস প্রশিক্ষণের পরে তিন মাস ইন্টার্ণীশীপ সমাপন শেষে ২০ হাজার টাকা করে অনুদান প্রদান করা হবে। অর্থাৎ স্মার্ট নারী উদ্যোক্তাদের আমরা প্রশিক্ষণ, পুঁজি এবং প্রযুক্তি প্রদান করবো।
তিনি বলেন, ‘আমরা চাই মালয়েশিয়া, সিঙ্গাপুরের নারীদের মত এদেশের নারীরা দেশের মূল অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত হয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন। আমাদের দেশের নারীরা পাকিস্তান, আফগানিস্তানের মত ব্যর্থ দেশের নারীদের মত কুসংস্কাচ্ছন্ন এবং অনগ্রসর থাকবেন না। পুরুষের পাশাপাশি নারীদের সমান অংশগ্রহনে শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা পাবে।’
পলক বলেন, পর পর তিনবার এদেশের জনগণ নৌকা প্রতীকে ভোট দেওয়ায় দেশের উন্নয়ন নিশ্চিত হয়েছে। প্রতিষ্ঠা পেয়েছে ডিজিটাল বাংলাদেশ। গ্রামীণ সড়কের উন্নয়ন ও সংযোগ, সকল জনপদে বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধার কারনে গ্রামগুলো জেগে উঠেছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারে জনগণ কাঙ্খিত নাগরিক সেবা পাচ্ছে। জীবন এখন অনেক সহজ ও সুন্দর।
উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat