×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৬-২১
  • ৫৮২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ক্রিস্টিয়ানো রোনাল্ডো পর্তুগালের হয়ে কাল ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। অনন্য এই মাইলফলক স্পর্শ করার দিনে সতীর্থরা হতাশ করেনি এই সুপারস্টারকে। ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচে আইসল্যান্ডকে কাল ১-০ গোলে পরাজিত করেছে পর্তুগাল। স্পট কিক থেকে অবশ্য জয়সূচক গোলটি করেছেন রোনাল্ডোই। এদিকে আর্লিং হালান্ডের জোড়া গোলে নরওয়ে সাইপ্রাসকে ৩-১ ব্যবধানে পরাজিত করে বাছাইপর্বে জয়ের ধারায় ফিরেছে। 
থিবো কোর্তোয়ার অধিনায়কত্ব নাটককে পিছনে ফেলে এস্তোনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। ম্যাচ জোড়া গোল করেছে নতুন অধিনায়ক রোমেলু লুকাকু। দুই গোলে পিছিয়ে পড়েও পোল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছে মলডোভা।
গ্রুপ-জে’তে নিজেদের চতুর্থ ম্যাচে পর্তুগাল বনাম স্বাগতিক আইসল্যান্ডের ম্যাচটি গোলশুন্য ড্রয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু ৮০ মিনিটে উইলিয়াম থোর উইলিয়ামসন দ্বিতীয় হলুদ কার্ডে মাঠ ত্যাগে বাধ্য হলে আইসল্যান্ড যখন ১০ জনের দলে পরিণত হয় তখনই ম্যাচের আবহ পরিবর্তন হতে থাকে। ম্যাচের প্রায় পুরোটা সময়ই রোনাল্ডো তার স্বাভাবিক খেলা খেলতে পারেননি। কিন্তু ৮৯ মিনিটে গনসালো ইনাসিওর আদায় করা পেনাল্টি থেকে কোচ রবার্তো মার্টিনেজের আস্থার প্রতিদান দিয়েছেন রোনাল্ডো। 
ম্যাচ শেষে মার্টিনেজ বলেছেন, ‘এটা রোনাল্ডোর জন্য দারুন একটি অধ্যায়। এই অনুভূতির কোন তুলনায় হয়না। প্রথম খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে ২০০তম ম্যাচের রেকর্ড গড়া কোন ছোট অর্জন নয়।’
রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই তারকার আন্তর্জাতিক গোলসংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ১২৩টি। এর আগে তার একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। আন্তর্জাতিক অঙ্গনে রেকর্ড ম্যাচ ও রেকর্ড গোলের গর্বিত মালিক ৩৮ বছর বয়সী রোনাল্ডো বলেছেন, ‘আমার জন্য এটি একটি অবিশ্বাস্য অর্জন। এটি সত্যিই অসাধারন। আর অবশ্যই জয়সূচক গোল করার অনুভূতি আরো বেশী স্পেশাল।’
টানা চতুর্থ জয়ে গ্রুপ-জে’তে স্লোভাকিয়ার চেয়ে  দুই পয়েন্ট এগিয়ে এখনো শীর্ষস্থান ধরে রেখেছে পর্তুগাল। 
আগামী সেপ্টেম্বরে পর্তুগালের পরবর্তী প্রতিপক্ষ স্লোভাকিয়া কাল লিচেনস্টেইনকে ১-০ গোলে পরাজিত করে বাছাইপর্বে এখনো অপরাজিত রয়েছে। 
বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে ২-০ গোলে পরাজিত করে তৃতীয় স্থানে থাকা লুক্সেমবার্গ প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টের মূল পর্বে খেলার স্বপ্ন টিকিয়ে রেখেছে। স্লোভাকিয়ার চেয়ে  তারা মাত্র তিন পয়েন্ট পিছনে রয়েছে। 
প্রতি গ্রুপের শীর্ষ দুই দল আগামী বছর জার্মানীতে মূল পর্বে খেলার টিকেট পাবে। 
নিয়মিত অধিনায়ক কেভিন ডি ব্রুইনার অনুপস্থিতিতে শনিবার অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-১ গোলের ড্রয়ের ম্যাচটিতে রোমেলু লুকাকুকে অধিনায়কের দায়িত্ব দিয়েছিলেন বেলজিয়ান কোচ ডোমেনিকো টেডেসকো। দলীয় সিদ্ধান্ত ছিল পরের ম্যাচে এস্তোনিয়ার বিরুদ্ধে কোর্তোয়াকে দলের নেতৃত্ব দেয়া হবে। কিন্তু অভিমানে কোর্তোয়া ক্যাম্প ছেড়ে বাড়ি ফিরে যাওয়ায় কালও লুকাকুর নেতৃত্বে বেলজিয়াম খেলেছে। গ্রুপ-এফ’র ম্যাচে শুধুমাত্র অধিনায়কত্বই করেননি, দুই গোল করে দলের ৩-০ ব্যবধানে জয়ে মূল ভূমিকাও পালন করেছেন লুকাকু। এই জয়ে শীর্ষে থাকা অস্ট্রিয়ার থেকে তিন পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে বেলজিয়াম। 
বেলজিয়ামের চেয়ে  এক ম্যাচ বেশী খেলা অস্ট্রিয়া কাল শেষ ১০ মিনিটে ক্রিস্টোফ বমগার্টনারের জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করেছে। বেলজিয়ামের চেয়ে  চার পয়েন্ট পিছিয়ে থাকা হতাশ সুইডিশরা ১৯৯৬ সালের পর প্রথমবারের মত ইউরোর চূড়ান্ত পর্ব থেকে বিদায়ের শঙ্কায় রয়েছে। 
ওসলোতে হালান্ডের দুই গোলে জয়ের ধারায় ফিরেছে নরওয়ে। স্কটল্যান্ডের কাছে আগের ম্যাচে হতাশাজনক পরাজয়ের পর কাল নরওয়ে ৩-১ গোলে সাইপ্রাসকে পরাজিত করেছে। ২০০০ সালের পর প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টে খেলার ক্ষীণ আশা এখনো টিকিয়ে রেখেছে নরওয়েজিয়ানরা। বিস্ময়করভাবে গ্রুপ-এ’র শীর্ষ দুটি স্থান দখল করে আছে স্কটল্যান্ড ও জর্জিয়া। যদিও চতুর্থ স্থানে থাকা তিনবারের চ্যাম্পিয়ন স্পেন দুই ম্যাচ কম খেলেছে। স্পেনের চেয়ে  মাত্র এক পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থানে রয়েছে নরওয়ে। 
গ্লাসগোতে নিজেদের মাঠে জর্জিয়াকে ২-০ গোলে পরাজিত করে চার ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করেছে টেবিল টপার স্কটল্যান্ড। হ্যাম্পডেন পার্কের ম্যাচটি কাল ভারী বৃষ্টির কারনে প্রায় দুই ঘন্টা বিঘিœত হয়েছে। ম্যাচ বন্ধ হবার আগে ৬ মিনিটে কালুম ম্যাকগ্রিগরের গোলে এগিয়ে গিয়েছিল স্কটিশরা। বৃষ্টির পর ম্যাচ শুরু করার জন্য এরপর বেশ কয়েকবার মাঠ পরিদর্শন করা হয়। জর্জিয়া অবশ্য ম্যাচটি বাতিলের আবেদন করেছিল। কিন্তু স্থানীয় সময় ৯.৩৫ মিনিটে আবারো ম্যাচটি মাঠে গড়ালে ৪৭ মিনিটে স্কট ম্যাকটোমিন  দলের তিন পয়েন্ট নিশ্চিত করেন। 
দুই গোলে এগিয়ে থেকেও মলডোভার কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানে নেমে গেছে পোল্যান্ড। সর্বশেষ ৪৩টি ইউরো ও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয়ী মলডোভা প্রথমার্ধেই আরকাডিয়াজ মিলিক ও রবার্ট লিওয়ানদোস্কির গোলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছিল। কিন্তু ইওন নিকোলাসকুর দুই গোলের পর ভøাডিস্লাভ বাবোগোলোর ৮৫ মিনিটের গোলে মলডোভার জয় নিশ্চিত হয়। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৭১তম স্থানে থাকা মলডোভা এই জয়ে গ্রুপের তৃতীয় স্থানে উঠে এসেছে। 
এক পয়েন্ট এগিয়ে দ্বিতীয় স্থানে থাকা আলবেনিয়া কাল তলানির দল ফারো আইসল্যান্ডকে ৩-১ গোলে পরাজিত করেছে। 
লিথুনিয়াকে ২-০ গোলে পরাজিত করে গ্রুপ-জি’র শীর্ষে উঠে এসেছে হাঙ্গেরি। বুলগেরিয়ার সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারানো সার্বিয়া সমান ৭ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat