×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৯-০১
  • ৭৮৮৩১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
এশিয়া কাপের মঞ্চে কাল দেখা হচ্ছে বিশ^ ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তানের। এই ম্যাচ নিয়ে রোমাঞ্চিত দু’দলের খেলোয়াড়রা। মাঠের লড়াইয়ে আবারও শামিল হবার আগে ভারতের ব্যাটিং লাইন আপের প্রধান ভরসা বিরাট কোহলির প্রশংসা করেছেন পাকিস্তানের স্পিন অলরাউন্ডার শাদাব খান। গেল বছর টি-টোয়েন্টি বিশ^কাপে কোহলির ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংসের স্মৃতি স্মরণ করে  শাদাব বলেন, ঐ ম্যাচে কোহলি আমাদের বিপক্ষে যা করেছে, এমনটা আর কেউই করতে পারেবে না।
গেল বছর অস্ট্রেলিয়ার মেলবোর্নে গ্রুপ-২এর ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। টিম ইন্ডিয়ার বোলিং নৈপুন্যে  ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ১৫৯ রান করে পাকিস্তান। জবাবে ৩১ রানে ৪ উইকেট হারিয়ে খাদেও কিনারায় পড়ে যায় ভারত। এ অবস্থায় পাকিস্তানের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন কোহলি ও হার্ডিক পান্ডিয়া। ৭৮ বলে ১১৩ রান যোগ করে ভারতকে জয়ের পথে রাখেন তারা।
৩৭ বলে ৪০ রান করে পান্ডিয়া ফিরলেও, ভারতের আশা বাঁচিয়ে রাখেন কোহলি। শেষ ৩ ওভারে ৪৮ রান দরকার পড়ে ভারতের। কোহলির ব্যাটে শেষের দিকে সমীকরন মিলিয়ে অবিস্মরনীয় জয়ের স্বাদ পায় ভারত। ৬টি চার ও ৪টি ছক্কায় ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন কোহলি।
কোহলির সেই ইনিংস নিঃসন্দেহে এখনও তাজা হয়ে আছে ক্রিকেটপ্রেমিদের মনে। ভুলতে পারেনি পারেননি পাকিস্তানের শাদাবও। আবারও ভারতের মুখোমুখি হবার আগে কোহলির সেই মহাকাব্যিক ইনিংসকে স্মরণ করিয়ে দিলেন শাদাব।
তিনি বলেন, ‘কোহলি যে মানের ব্যাটার, বিশ্বকাপের সর্বশেষ ম্যাচে সে যেভাবে আমাদের বিপক্ষে পারফর্ম করেছে, আমার মনে হয় না বিশ্বের অন্য কোনও ব্যাটার আমাদের বোলিং লাইনআপের বিপক্ষে এভাবে পারফর্ম করতে পারবে। মূল সৌন্দর্যটা হচ্ছে যেকোনো মঞ্চে যেকোনো সময় এমন পারফর্ম করতে পারে কোহলি।’
পাকিস্তানের বিপক্ষে কোহলির পারফরমেন্স ঈর্ষনীয়। ওয়ানডেতে পার্শবর্তী দেশটির  বিপক্ষে ১৩ ইনিংসে ৪৮ দশমিক ২৩ গড়ে ৫৩৬ রান করেছেন কোহলি। এই ফরম্যাটে কোহলির আছে সর্বোচ্চ ১৮৩ রানের ইনিংস। ক্যারিয়ার সেরা ইনিংসটি এশিয়া কাপের মঞ্চে পাকিস্তানের বিপক্ষেই করেছিলেন তিনি। ২০১২ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৩৩০ রানের টার্গেটে ২২টি চার ও ১টি ছক্কায় ১৪৮ বলে ১৮৩ রানের অসাধারন ইনিংস খেলেন কোহলি।
পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে উজ্জল কোহলির ব্যাট। ১০ ইনিংসে ৮১ দশমিক ৩৩ গড়ে ৪৮৮ রান আছে তার।
শুধুমাত্র পাকিস্তানের বিপক্ষেই নয়, সব মিলিয়ে বিশ^ ক্রিকেটেও দুর্দান্ত সব পারফরমেন্স আছে কোহলি। এজন্য কোহলিকে বিশ^সেরা ক্রিকেটার বলতে ভুল করেননি শাদাব। তিনি বলেন, ‘অবশ্যই, সে বিশ্বসেরা ক্রিকেটারদের একজন । তার মুখোমুখি হবার আগে অনেক পরিকল্পনা করতে য়। আন্তর্জাতিক ক্রিকেটে মনস্তাত্ত্বি¡ক খেলাও প্রচুর হয়। এই লেভেলে খেলার মতো স্কিল অবশ্যই আপনার থাকতে হবে। কিন্তু বোলার কিভাবে ব্যাটারকে বা ব্যাটার কিভাবে বোলারের মনের অবস্থা বুঝবে সেটা পরিস্থির উপর নির্ভর করে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat