×
  • প্রকাশিত : ২০২৩-১১-১৬
  • ৫৬৬৬১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
রেকর্ড গড়া বিরাট কোহলিকে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে অভিহিত করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। একইসাথে তিনি  প্রতিপক্ষ দলগুলোর প্রতি ভারত  সতর্ক করে বলেছেন, কোহলি প্রতিদিনই নিজেকে আরো বেশী সমৃদ্ধ করে তুলছেন। 
গতকাল মুম্বাইয়ে ৭০ রানে নিউজিল্যান্ডকে পরাজিত করে বিশ^কাপ ফাইনাল নিশ্চিত করা  স্বাগতিক ভারতকে ‘ব্লু মেশিন’ হিসেবে আখ্যা দিয়েছেন উইলিয়মসন।   
কোহলির ১১৭ ও শ্রেয়াস আয়ারের ঝড়োগতির ১০৫ রানে ভর করে ভারত ৪ উইকেটে ৩৯৭ রানের পাহার সমান টার্গেট দেয় কিউইদের। এর মাধ্যমে কোহলি ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ ৫০তম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। বোলিংয়েও ভারত ছিল অপ্রতিরোধ্য। বিশেষ করে মোহাম্মদ সামি ৫৭ রানে ৭ উইকেট তুলে নিয়ে কিউই মেরুদন্ড ভেঙ্গে দিয়েছেন।  গত দুই বিশ^কাপের ফাইনালে পরাজিত নিউজিল্যান্ড শেষ পর্যন্ত ৩২৭ রানে অল আউট হয়। 
বিশ^মানের ব্যাটার হিসেবে নিজেও সমাদৃত উইলিয়ামসন। শচিন টেন্ডুলকারের ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডকে ছাড়িয়ে যাওয়া কোহলির ভূয়শী প্রশংসাই করেছে কিউই অধিনায়ক। গতকাল ওয়ানখেড়ে স্টেডিয়ামে  উপস্থিত থেকে কোহলির এই কৃতিত্ব উপভোগ করেছেন টেন্ডুলকার। এ সময় উইলিয়ামসন বলেন, ‘এটা সত্যিই বিশেষ এক মুহূর্ত। আমি মনে করি কেউ যদি ৫০ ম্যাচ খেলে তবে সেটাকে দারুন এক ক্যারিয়ার হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু ৫০টি শতক, চিন্তাই করা যায়না। তার উপর শুধুমাত্র নিজের জন্য নয়, তার এই ইনিংস দলের জয়ে ভূমিকা রেখেছে।’
৩৩ বছর বয়সী উইলিয়ামসন আরো বলেন, ‘আমি বলতে চাচ্ছি কোহলি  বিশে^র সেরা, এতে কোন সন্দেহ নেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সে প্রতিদিনই নিজেকে সমৃদ্ধ  করছে। আর এটা বিশ^জুড়ে প্রতিটি প্রতিপক্ষের জন্য একটি সতর্কবার্তা।’
বিশ^কাপের সেমিফাইনালে সেরা বোলিং পরিসংখ্যান এখন মোহাম্মদ সামির। নিয়মিত বিরতিতে তিনি কাল কিউই ব্যাটারদের সাজঘরের পথ দেখিয়েছে। বিশেষ করে তৃতীয় উইকেটে ড্যারিল মিচেল (১৩৪) ও উইলিয়ামসন (৭৯) এর ১৮১ রানের জুটি ভেঙ্গে সামি ভারতের জয়কে তরান্বিত করেছেন। 
উইলিয়ামসন বলেছেন, এই জয়টা ভারতের প্রাপ্য ছিল।
অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে কপাল খুলে যায় সামির। প্রথম তিন ম্যাচে দর্শক হয়ে ডাগআউটে কাটানো সামি সতীর্থ পান্ডিয়ার অনুপস্থিতিতে দলে ফিরে এখন পর্যন্ত টুর্নামেন্ট সর্বোচ্চ ২৩ উইকেট শিকার করেছেন।
উইলিয়ামসন বলেন, ‘সামি দুর্দান্ত খেলেছে। নতুন বলে দুই দুর্দান্ত বোলার জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজের পর তৃতীয় বোলার হিসেবে সে বোলিংয়ে আসে। কিন্তু তার বোলিংয়ে আলাদা একটি বিশেষত্ব আছে। ব্যাটারদের সে বল খেলতে বাধ্য করে। এটা সত্যিই বিরল এক প্রতিভা।’
এবারের বিশ^কাপে গতকাল মিলে দ্বিতীয় সেঞ্চুরি  করেছেন।  ধর্মশালায় এর আগে ৪ উইকেটের পরাজয়ের ম্যাচটিতে তিনি মিচেল ১৩০ রান করেছিলেন। উইলিয়ামসন বলেন, ‘সে আমাদের দলের একজন লড়াকু খেলোয়াড়। ব্যাটিংয়ে সে সবসময়ই স্বাচ্ছন্দ্যবোধ করে। পুরো টুর্নামেন্টে সে সেটাই প্রমান করেছে।’ 
এ পর্যন্ত বিশ^কাপের ১০ ম্যাচে অপরাজিত থেকে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। উইলিয়ামসনের মতে, ভারত বিশে^র সেরা দল এবং এই মুহূর্তে তারা সেরা ক্রিকেট খেলছে। যেভাবে তারা পুরো টুর্নামেন্টে খেলেছে তা সত্যিই অসাধারণ। একটি ম্যাচেও তারা প্রতিপক্ষকে কোন সুযোগ দেয়নি। আশা করছি শেষ ম্যাচটিও পূর্ণ আত্মবিশ^াসের সাথেই ভারত খেলবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat