×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-১২-১২
  • ৮৯৯০৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আমান বাংলাদেশ কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে সুইং থ্রেড, এমব্রয়ডারি থ্রেডস এবং স্মার্ট ইয়ার্ন কারখানা স্থাপনে ২৫ দশমিক ৯২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
এলেক্ষ্যে আজ বেজা কার্যালয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং আমান বাংলাদেশ কোম্পানির মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১০ একর জমি বরাদ্দে চুক্তি সই হয়েছে। বেজার নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান এবং আমান বাংলাদেশ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. রোকনুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।
চুক্তি সই অনুষ্ঠানে বিনিয়োগকারী প্রতিষ্ঠান এবং বেজার জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিষ্ঠানটি দেশে ও আন্তর্জাতিক বাজারে সুনামের সাথে ব্যবসার বিকাশ ঘটাচ্ছে। কাজেই বেজার সাথে যোগসূত্র স্থাপনের ফলে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বৃদ্ধির সাথে সাথে পণ্যের বৈচিত্র্য সাধন হবে। তিনি আরও বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে  চ্যালেঞ্জ থাকলেও বেজা তা সাফল্যের সাথে মোকাবিলা করে সকল সরকারী সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে।
আমান বাংলাদেশ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. রোকনুজ্জামান বলেন, তাঁর শিল্প গ্রুপের আধুনিক শিল্প কারখানা স্থাপনের অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশের বাইরে আমেরিকা, জার্মানী, ইউরোপ ও পাকিস্তানে ব্যবসায়িক কার্যক্রম রয়েছে। 
তিনি বলেন, জার্মানীর সাথে যৌথ উদ্যোগে তারা আগামী ৮ মাসের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে শিল্প নির্মাণ কাজ শুরু করবে।
তিনি উল্লেখ করেন, গ্রিন ইন্ডাস্ট্রি হিসেবে তার প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশে এবং বিশ্বে সুনাম অক্ষুন্ন রেখে চলেছে। মো. রোকনুজ্জামান বলেন, দক্ষ লোকবল এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে অত্যাধুনিক ম্যানুফাকচারিং ইউনিট প্রতিষ্ঠা করেছে তারা এবং বঙ্গবন্ধু শিল্প নগরেও অনুরূপ শিল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের। প্রতিষ্ঠানটির উৎপাদিত পণ্যের অধিকাংশই রপ্তানি করা হবে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে।
আমান বাংলাদেশ কোম্পানির বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে শিল্প স্থাপনের ফলে সেখানে প্রায় ৬০০ জনের কর্মসংস্থান তৈরি হবে। প্রতিষ্ঠানটি গত ১৩ বছর গার্মেন্টস শিল্প বিশেষ করে সুইং থ্রেড, এমব্রয়ডারি থ্রেড এবংইয়ার্ন খাতে অবদান রেখে চলেছে।
উল্লেখ্য, বেজা চট্টগ্রাম ও ফেনী জেলার মীরসরাই, সীতাকুন্ড ও সোনাগাজী উপজেলায় ৩৩ হাজার একর এলাকার উপর “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” স্থাপনের কাজ শুরু করেছে। এ শিল্প নগরে এখন পর্যন্ত দেশী-বিদেশী প্রায় ১৯ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। অনুমোদিত বিনিয়োগের মাধ্যমে এ শিল্প নগরে প্রায় ৮ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বর্তমানে ৫টি প্রতিষ্ঠান ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে যেগুলোর উৎপাদন কাজ গত ২০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। আরও ২১টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের কাজ শুরু করেছে যা পর্যায়ক্রমে আগামী জানুয়ারি ২০২৪ হতে উৎপাদন শুরু করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat