×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসঙ্গে কাজ করবে সিএমপি ও চসিক চাঁদপুরের চরাঞ্চলের নির্বাচনী এলাকায় কোস্টগার্ডের মহড়া জয়পুরহাটে ভ্যান চালক আবু সালাম হত্যা মামলায় তিন জনের মৃত্যুদন্ড নওগাঁর ৩টি উপজেলার নির্বাচন আগামীকাল গাজার দিকে রাফাহ ক্রসিং-এ ‘অপারেশনাল কন্ট্রোল’ নিয়েছে ইসরায়েল বাহিনী মহামারী মোকাবেলায় প্রস্তুতি ও সাড়াদানে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী বারি পরিদর্শনে চীনের আনহুই একাডেমি প্রতিনিধি দল থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির আহ্বান রাষ্ট্রপতির বর্তমান সরকারের আমলে কোন শিশুই অবহেলিত থাকবে না: ডেপুটি স্পিকার কাল হজ কার্যক্রমের উদ্বোধন প্রধানমন্ত্রীর
  • প্রকাশিত : ২০২৪-০১-২৯
  • ৫৪৬৬৬৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
রংপুর হর্টিকালচার সেন্টার গত ১৫ বছরে (২০০৯-২০২৩) ৪ হাজার ৮৬টি কৃষি প্রদর্শনী স্থাপন ও ১২ হাজার ৯৯৭ জন চাষিকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।
আজ এক তথ্যবিবরণীতে এ তথ্য জানিয়ে বলা হয়, রংপুর হটিকালচার সেন্টার মাতৃবাগান সৃজন, জার্মপ্লাজম সংরক্ষণ, মানসম্পন্ন বীজ, চারা ও কলম উৎপাদন করে। মূলত: হর্টিকালচার সেন্টার উদ্যান ফসলের সম্প্রসারণে কাজ করে। জনসাধারণকে বৃক্ষরোপণে উৎসাহিত করতে হর্টিকালচার সেন্টার সুলভ মূল্যে বিভিন্ন প্রজাতির বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা সরবরাহ করে। 
উল্লেখ্য বর্তমানে দেশে ৭৩টি হর্টিকালচার সেন্টার রয়েছে।
তথ্যবিবরণীতে আরও বলা হয়, এছাড়া রংপুর হর্টিকালচার সেন্টার ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায় কৃষক পর্যায়ে ঔষধি গুণসম্পন্ন ১৫৬টি বাগান প্রদর্শনী স্থাপন করা হয়। লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় (২০১৮-২০১৯ পর্যন্ত) রংপুর হর্টিকালচার সেন্টারে ১২টি মাতৃবাগান স্থাপন করা হয়েছে এবং ৫৮ হাজার ৪৩৯টি লেবু জাতীয় চারা উৎপাদন ও বিতরণ করা হয়েছে। মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৩০ জন চাষিকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং ২০২৩ সাল পর্যন্ত ১৪টি প্রদর্শনী স্থাপন করা হয়েছে।
ফলে এ অঞ্চলে উদ্যান ফসলের পরিমাণ বাড়ছে। যা খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি চাষিদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat