×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২৪-০৪-০২
  • ২৪৩৩৬০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
শ্রীলংকার ছুঁড়ে দেওয়া ৫১১ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিন শেষে ৭ উইকেটে ২৬৮ রান করেছে স্বাগতিক বাংলাদেশ। টেস্ট জিততে ম্যাচের শেষ দিন বাকী ৩ উইকেটে আরও ২৪৩ রান করতে হবে টাইগারদের। 
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে শ্রীলংকার সংগ্রহ ছিল  ৬ উইকেটে ১০২ রান । ৪ উইকেট হাতে নিয়ে ৪৫৫ রানে এগিয়ে ছিলো লংকানরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৯ ও প্রবাথ জয়সুরিয়া ৩ রানে অপরাজিত ছিলেন। 
আজ, চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের ৪১তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ম্যাথুজ। অর্ধশতকের পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি তিনি। সাকিব আল হাসানের দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড হ্রয়ার আগে  ৫টি চারে ৫৬ রান করেন ম্যাথুজ। 
ম্যাথুজ ফেরার পর শ্রীলংকার লিড ৫শ পার করেন জয়সুরিয়া ও বিশ^ ফার্নান্দো। ৪০ ওভার শেষে ৭ উইকেটে ১৫৭ রানে ইনিংস ঘোষনা করে শ্রীলংকা। এতে সিলেটের প্রথম টেস্টের মতই বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় লংকানরা। জয়সুরিয়া ২৮ ও বিশ^ ৮ রানে অপরাজিত ছিলেন।
বাংলাদেশের হাসান মাহমুদ ৬৫ রানে ৪টি, খালেদ আহমেদ ৩৪ রানে ২টি ও সাকিব ৩৯ রানে ১টি উইকেট নেন।
সিলেট টেস্টের মত ৫১১ রানের টার্গেটে খেলতে নেমে  শুরুটা ভালই  করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। বিনা উইকেটে ৩১ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যান তারা। বিরতি থেকে ফেরার পর দলীয় ৩৭ রানে শ্রীলংকার স্পিনার প্রবাথ জয়সুরিয়ার বলে বোল্ড হয়ে  ফিরেন ৩টি চারে ২৪ রান করা জয়।  
সতীর্থকে হারানোর পর বেশিক্ষণ টিকতে পারেননি প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করা জাকির। বিশ^ ফার্নান্দোর বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ১৯ রান করা জাকির।
৫১ রানে ২ উইকেট পতনের পর শ্রীলংকার বোলারদের সামনে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক নাজমুল হোসেন ও মোমিনুল হক। হাফ-সেঞ্চুরির পথে হাঁটতে থাকা জুটিতে ভাঙ্গন ধরান পেসার লাহিরু কুমারা। দারুন এক ডেলিভারিতে ২টি চারে ২০ রান করা নাজমুলকে বোল্ড করেন কুমারা। 
ওয়ানডে মেজাজে খেলে টেস্ট ক্যারিয়ারের ১৮তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেওয়ার পর জয়সুরিয়ার বলে সুইপ করে ক্যাচ দিয়ে আউট হন মোমিনুল। ৮টি চার ও ১টি ছক্কায় ৫৬ বলে ৫০ রান করেন মোমিনুল। 
মোমিনুলের বিদায়ে জুটি বাঁধেন সাকিব ও লিটন দাস। সাবধানে খেলে জুটিতে হাফ-সেঞ্চুরি তুলে উইকেটে থিতু হয়ে গিয়েছিলেন দু’জনে। এই জুটি ভাঙ্গতে টেস্ট ক্যারিয়ারে  প্রথমবারের মত বল হাতে কামিন্দু মেন্ডিসকে আক্রমনে আনেন শ্রীলংকার অধিনায়ক ধনাঞ্জয়া। নিজের চতুর্থ ওভারে সাকিবকে ফিরিয়ে সাফল্য পেয়ে যান কামিন্দু। ৩টি চারে ৩৬ রান করেন সাকিব। 
সাকিব ফেরার ১৯ বল পর সাজঘরে ফিরেন লিটন। কুমারার দ্বিতীয় শিকার হন ৪টি চারে ৩৮ রান করা লিটন। ১৯৭ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে আজই হারের মুখে ছিটকে পড়ে বাংলাদেশ। এ অবস্থায় জুটি বেঁধে ম্যাচে  এই সিরিজে প্রথমবারের মত বাংলাদেশের রান ২শ পার করেন শাহাদাত হোসেন ও মেহেদি হাসান মিরাজ। তাদের ৫৪ বলে ৪৬ রানের জুটিতে ম্যাচটি পঞ্চম দিনে গড়ানোর ইঙ্গিত দেয়। ১৫ রান করা শাহাদাতকে শিকার করে শ্রীলংকাকে আবারও ব্রেক-থ্রু এনে দেন কামিন্দু। 
এরপর দিনের বাকী ৩৩ বল বিপদ ছাড়া পার করে ম্যাচটি পঞ্চম দিনে নিয়ে যান মিরাজ ও তাইজুল। মিরাজ ৪৪ ও তাইজুল ১০ রানে অপরাজিত আছেন। শ্রীলংকার কুমারা-জয়সুরিয়া ও কামিন্দু ২টি করে উইকেট নেন। 
স্কোর কার্ড : 
শ্রীলংকা প্রথম ইনিংস : ৫৩১/১০
বাংলাদেশ প্রথম ইনিংস : ১৭৮/১০
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস (আগের দিন ১০২/৬, ম্যাথুজ ৩৯*, জয়সুরিয়া ৩*) : 
করুনারতেœ ব হাসান ৪ 
মাদুশকা ক মিরাজ ব হাসান ৩৪
কুসল ব খালেদ ২
ম্যাথুজ ব সাকিব ৫৬
চান্দিমাল ক শাহাদাত ব হাসান ৯
ধনঞ্জয়া ক লিটন ব হাসান ১ 
কামিন্দু ক লিটন ব খালেদ ৯
জয়সুরিয়া অপরাজিত ২৮
বিশ^ ফার্নান্দো অপরাজিত ৮
অতিরিক্ত (বা-৫, লে বা-১) ৬
মোট (৭ উইকেটে ইনিংস ঘোষনা, ৪০ ওভার) ১৫৭
উইকেটের পতন : ১-১২ (করুনারতেœ), ২-১৫ (কুশল), ৩-৬০ (মাদুশকা), ৪-৭২ (চান্দিমাল), ৫-৭৮ (ধনাঞ্জয়া), ৬-৮৯ (কামিন্দু), ৭-১৩২ (ম্যাথুজ)।
বাংলাদেশ বোলিং :
খালেদ : ১১-২-৩৪-২,
হাসান : ১৫-২-৬৫-৪,
সাকিব : ১০-০-৩৯-১,
তাইজুল : ৪-০-১৩-০।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : 
মাহমুদুল ব জয়সুরিয়া ২৪ 
জাকির ক ডি সিলভা ব বিশ^ ফার্নান্দো ১৯
নাজমুল ব কুমারা ২০
মোমিনুল ক কুমারা ব জয়সুরিয়া ৫০ 
সাকিব ক আসিথা ফার্নান্দো ব কামিন্দু ৩৬
লিটন দাস ক মেন্ডিস ব কুমারা ৩৮
শাহাদাত এলবিডব্লু ব কামিন্দু ১৫
মিরাজ অপরাজিত ৪৪
তাইজুল অপরাজিত ১০
অতিরিক্ত (বা-৯, লে বা-১, নো-২) ১২
মোট (৭ উইকেট, ৬৭ ওভার) ২৬৮
উইকেটের পতন : ১-৩৭ (মাহমুদুল), ২-৫১ (জাকির), ৩-৯৪ (নাজমুল), ৪-১৩২ (মোমিনুল), ৫-১৯৩ (সাকিব), ৬-১৯৭ (লিটন), ৭-২৪৩ (শাহাদাত),
শ্রীলংকা বোলিং :
বিশ^ ফার্নান্দো : ১০-০-৩৯-১,
আসিথা ফার্নান্দো : ১২-১-৫২-০,
কুমারা : ১১-২-৪১-২,
জয়সুরিয়া : ২০-১-৭৯-২,
ধনঞ্জয়া : ৭-১-২৫-০,
কামিন্দু : ৭-০-১২২-২। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat