×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০১৮-০৪-১১
  • ৪৪০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
কার্ডে বৈশাখী কেনাকাটা করলেই ছাড়
নিজস্ব প্রতিনিধি:-  বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। নববর্ষ বরণে নিজেদের রাঙাতে চলছে জোর প্রস্তুতি। জমে উঠেছে বৈশাখী কেনাকাটা। নববর্ষে এই কেনাকাটার আনন্দকে আরও বাড়িয়ে দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ডেবিট ও ক্রেডিট কার্ড হোল্ডারদের জন্য দিয়েছে আকর্ষণীয় সব বৈশাখী অফার। কেনাকাটার বিল কার্ডে পরিশোধ করলেই মিলবে নগদ মূল্য ছাড়। দেশীয় ফ্যাশন হাউস আড়ং, দেশী দশ, নিপুণ, কে-ক্র্যাফট, অন্যমেলা, আবর্তন, বাংলার মেলা, বিশ্বরঙ, দর্জিবাড়ি, অঞ্জনস, রঙ, সাদাকালো, বিবিয়ানা এবং নগরদোলাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ডেবিট এবং ক্রেডিট কার্ড গ্রাহকরা কেনাকাটায় ১০ থেকে ২০ শতাংশ ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন। মোবাইল ব্যাংকিংয়েও চলছে নানান ক্যাশব্যাক অফার।
অফার সম্পর্কে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) কার্ড ডিভিশনের প্রধান নেহাল এ হুদা জাগো নিউজকে বলেন, বাঙালির প্রাণের উৎস বৈশাখ উপলক্ষে ইউসিবি কার্ড হোল্ডারদের ১০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত নগদ ছাড় দিয়েছে। সঙ্গে একটি পণ্য কিনলে একটি ফ্রি অফারও রয়েছে। এছাড়া ওয়েস্টিন, রেডিসন ব্লু, আমারি ঢাকাসহ নামিদামি হোটেলে রয়েছে বিশেষ মূল্য ছাড়। উৎসবকে কেন্দ্র করে কার্ডে অফার দেয়ার মূল্য উদ্দেশ্য পণ্যের প্রচার করা। পাশাপাশি ডিজিটাল ক্যাশ লেস লেনদেশে গ্রাহককে উৎসাহ দেয়া। এতে বেশ সারাও পাওয়া যাচ্ছে বলে জানান ইউসিবির এ কর্মকর্তা। ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বৈশাখী কেনাকাটায় ক্রেতাদের নগদ মূল্য ছাড়ের পাশাপাশি আকর্ষণীয় সব অফার দেয়া হয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছে প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে বেসরকারি ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) তাদের বিভিন্ন ধরনের কার্ডের গ্রাহকদের জন্য ৭ থেকে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক তাদের ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে দেশীয় পোশাকের কয়েকটি ব্র্যান্ডে কেনাকাটায় ১০ থেকে ১৫ শতাংশ ছাড় অফার করেছে। দ্য সিটি ব্যাংক তাদের আমেরিকান এক্সপ্রেস কার্ডের গ্রাহকদের জন্য ৩৬ শতাংশ ছাড়ের অফার দিয়েছে। ২৫ শতাংশ ছাড় রয়েছে খাবার-দাবারের বিলে। ঢাকা ব্যাংক দিয়েছে ৭ থেকে ২২ শতাংশ পর্যন্ত ছাড়। মিডল্যান্ড ব্যাংক ঘোষণা দিয়েছে, তাদের ক্রেডিট কার্ডের মাধ্যমে বিভিন্ন ব্র্যান্ডের আসবাব, ইলেকট্রনিক্স ও গৃহস্থালি পণ্য কিনলে আগামী ২৪ মাস বিনা সুদে তা পরিশোধ করা যাবে। একই ধরনের অফার দিয়েছে যমুনা ব্যাংক। ব্র্যাক ব্যাংক তাদের সব কার্ডধারীর জন্য ৬৩টি ফ্যাশন হাউসের সব ধরনের কাপড়ের ওপর ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়, ৩২টি রেস্টুরেন্টে খাবারের ওপর ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক দিচ্ছে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়। সাউথইস্ট ব্যাংক তাদের ক্রেডিট কার্ডের গ্রাহকদের জন্য দেশের জনপ্রিয় ৩৪টি ফ্যাশন হাউসে কেনাকাটায় ৩৪ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়ের অফার দিয়েছে। এছাড়া ১১টি হোটেল ও রেস্তোরাঁতে একটি কিনলে একটি ফ্রি অফার দিয়েছে। এদিকে আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা তাদের ভিসা ও মাস্টারকার্ডে ২৫ শতাংশ ছাড় দিচ্ছে। দেশের নামকরা সব ফ্যাশন হাউসসহ অর্ধশতাধিক ফ্যাশন হাউসে ছাড়ের সুবিধা পাবেন কার্ডের গ্রাহকরা। এছাড়া স্থানীয় হোটেল-রেস্তোরাঁতে রয়েছে ছাড়ের ব্যবস্থা। বিভিন্ন ব্র্যান্ডের আসবাব, ইলেকট্রনিক্স ও গৃহস্থালি পণ্য কেনাকাটায়ও এ সময় ছাড়ের অফার দিয়েছে কোনো কোনো ব্যাংক। বৈশাখী কেনাকাটায় ক্যাশ ব্যাক অফার ঘোষণা করেছে ব্র্যাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং বিকাশ। কেনাকাটার পেমেন্ট বিকাশে করলেই ২০ শতাংশ ক্যাশ ব্যাক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে কেনাকাটায় নগদ ছাড়ের অফার পেয়ে খুশি কার্ড হোল্ডাররা। ডাচ্ বাংলা ব্যাংকের গ্রাহক আমেনা বেগম জানান, বাংলার মেলা থেকে দুই হাজার টাকার পণ্য কিনলাম ২০০ টাকা ছাড় দিলো। ভালোই হলো, আমি জানতাম না এ অফারের কথা। কার্ডে পেমেন্ট করে ছাড় পেয়েছি। ভালোই লাগছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ব্যাংকগুলোর মোট ডেবিড ও ক্রেডিট কার্ডধারীর সংখ্যা প্রায় এক কোটি ১৪ লাখ। এর মধ্যে ডেবিট কার্ড রয়েছে ১ কোটি ৩ লাখের মতো। ক্রেডিট কার্ড রয়েছে ৯ লাখের কিছু বেশি। বাকি প্রায় ২ লাখ হলো প্রিপেইড কার্ড। এছাড়াও সক্রিয় মোবাইল ব্যাংকিংয়ের অ্যাকাউন্ট রয়েছে ২ কোটি ১০ লাখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat