×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০১৯-০৮-০৩
  • ৩৫২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
নতুন উদ্যোক্তা তৈরির জন্য অনুকূল রাজনৈতিক ও সামাজিক পরিবেশের ওপর গুরুত্বারোপ

দেশের অর্থনীতির উন্নতির পথে ছোটবড় কিছু প্রতিবন্ধকতা রয়েছে। ব্যাংক ও বীমা খাতে সংস্কারের মাধ্যমে এসব প্রতিবন্ধকতা অনেক কমিয়ে আনা সম্ভব। এছাড়া কাঙ্খিত মধ্য ও উচ্চ আয়ের দেশ হতে হলে নতুন নতুন উদ্যোক্তা গড়ে তুলতে হবে। উদ্যোক্তা গড়ে তোলার জন্য দেশের অনুকূল রাজনৈতিক ও সামাজিক পরিবেশ ব্যবসাবান্ধব করা প্রয়োজন।
শনিবার ঢাকা স্কুল অব ইকোনমিক্স (ডিএসসিই) আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
ঢাকা স্কুলের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের প্রধান সমন্বয় অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে ‘ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স প্রসিডিউরস অ্যান্ড হিন্ডারেন্স ফর এন্টারপ্রেনিউরিয়াল ইকোনমিক্স গ্রথ’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি সমিতির সহসভাপতি ও ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (আইএফআইএল) ব্যবস্থাপনা পরিচালক এজেডএম সালেহ।
সেমিনারে অন্যানোর মধ্যে পূবালী ব্যাংকের সাবেক এমডি হেলাল আহমেদ চৌধুরী, এনসিসি ব্যাংকের এমডি মোহাম্মদ নুরুল আমিন, বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্টের (বিআইপিডি) মহাপরিচালক কাজী মো. মর্তুজা আলী, ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ’র সহকারী অধ্যাপক ড. শফিকুজ্জামান সিদ্দিকী, ঢাকা স্কুলের সহযোগী অধ্যাপক রেহানা পারভীন ও সারা তাসনীম প্রমুখ বক্তব্য রাখেন।
হেলাল আহমেদ চৌধুরী বলেন, নিজের কর্মসংস্থান ও দেশের অর্থনীতির উন্নয়নে উদ্যোক্তা হওয়ার বিকল্প নেই। উদ্যোক্তা হতে হলে ঝুকি নিতে হবে, জ্ঞান অর্জন করতে হবে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার সক্ষম হতে হবে। ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানগুলোর উচিত নতুনদের সুযোগ করে দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।
মোহাম্মদ নুরুল আমিন বলেন, অর্থনীতিতে বৈষম্য থাকবে এটি স্বাভাবিকভাবে নেওয়া হয়েছে। কিন্তু বাংলাদেশে একগোষ্ঠীকে নানাভাবে সব ধরনের ব্যবসার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে। এই বৈষম্যের কারণে অর্থনীতির ক্ষতি হচ্ছে।
অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, দেশের অর্থনীতি ব্যাংক ও বীমা খাত অবদান রাখছে। তবে কিছু সংকট চলছে। সেই সংকট নিরসন করে বীমা খাতকে জনপ্রিয় করতে হবে এবং ব্যাংক খাতকে উদ্যোক্তা বান্ধব করতে হবে। এসএমই ও গ্রামীণ অর্থনীতিতে ব্যাংক ও বীমা প্রসারের সুযোগ অনেক। নতুন নতুন উদ্যোক্তাদের তৈরি ব্যাংক খাতকে এগিয়ে আসতে হবে।
মূল প্রবন্ধে এজেডএম সালেহ বলেন, উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তোলা অনেক চ্যালেঞ্জের। ব্যক্তি পর্যায়ের পাশাপাশি রাষ্ট্রীয় ও অন্যান্য প্রতিষ্ঠানের দায়িত্ব রয়েছে নতুন উদ্যোগ গড়ে তোলার জন্য। নতুন ব্যবসা ও শিল্প গড়ে তুলতে যেসব বাধাবিপত্তি আসে তা সরকারের নীতির মাধ্যমে দূর করতে হবে। সরকারি নীতি যেন উদ্যোক্তাদের জন্য বাধা হয়ে দাড়াতে না পারে। পাশাপাশি ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানগুলোর উচিত উদ্যোক্তাদের ঝুঁকি নিয়ে তাদের পাশে দাঁড়ানোর, তাদের উদ্যোগ সফল করতে পদক্ষেপ গ্রহণ করা।
কাজী মুর্তজা আলী বলেন, উচ্চ সুদহার উদ্যোক্তাদের জন্য বাধা হয়ে দাঁড়াচ্ছে। এতে ব্যবসার খরচ বাড়ছে। দেশের বর্তমান রাজস্ব নীতি সঞ্চয়প্রবণতা নিরুৎসাহিত করছে। আর সঞ্চয় কমে গেলে বিনিয়োগের তহবিল কমে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat