×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০১৯-০৮-০৪
  • ৩৫৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ট্রেড পোর্টালের তথ্য নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ

বাংলাদেশ ট্রেড পোর্টালে (বিটিপি) আমদানি-রফতানিসহ বাণিজ্য সংক্রান্ত সকল ধরনের তথ্য নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে আগামী ৮ আগস্ট বৃহস্পতিবার বাণিজ্য সংক্রান্ত সেবা প্রদানকারি সরকারের ৩৯টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি (এমওইউ) সই করবে বাণিজ্য মন্ত্রণালয়।
এমওইউর আওতায় সেবা প্রদানকারি প্রতিষ্ঠানের নিয়ম-কানুন কোথাও পরিবর্তন আসলে,সেই তথ্য দ্রুত পোর্টালে আপলোড করার পাশাপাশি অন্যান্য তথ্যও নিয়মিত হালনাগাদ করা হবে।
এ বিষয়ে রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালক মো. হাফিজুর রহমান খান বাসস’কে বলেন,‘বাণিজ্য সহজীকরণের লক্ষে সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে ট্রেড পোর্টালের তথ্য নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা সরকারের সেবা প্রদানকারি যেসব স্টেকহোল্ডার রয়েছে তাদের সঙ্গে এমওইউ সই করতে যাচ্ছি, যাতে তারা আমাদেরকে নিয়মিত হালনাগাদ তথ্য প্রদান করে।’
তিনি বলেন,আমরা চাই ব্যবসায়ীসহ অন্যরা যেন পোর্টাল থেকে সর্বশেষ তথ্যটি জানতে পারে। তাই বিপিটির তথ্য নিয়মিত হালনাগাদ করতে এই চুক্তি করা হচ্ছে।
তিনি জানান, এখন থেকে বিপিটির জন্য একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা থাকবে, যিনি বাণিজ্য সংক্রান্ত সেবা প্রদানকারি প্রতিষ্ঠানসমূহের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবেন এবং তথ্য হালনাগাদ করবেন।
উল্লেখ্য,বিশ্বব্যাংকের আর্থিক ও কারিগরি সহায়তায় ২০১৬ সালের ১৪ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় পোর্টালটি চালু করে। www.bangladeshtradeportal.gov.bd- তে লগইন করে যে কেউ বাংলা ও ইংরেজিতে এই ট্রেড পোর্টালটি ব্যবহার করতে পারেন। পোর্টালে বাংলাদেশের আমদানি-রফতানি ও ব্যবসা-বাণিজ্য বিষয়ক আইন,বিধি-বিধান,ফি,শুল্ক ও লাইসেন্সসহ সংশ্লিষ্ট তথ্যাদি রয়েছে। কিন্তু সেবা প্রদানকারি প্রতিষ্ঠানের কাছ থেকে নিয়মিত হালনাগাদ তথ্য না পাওয়া কিংবা কোন কোন প্রতিষ্ঠান এখনও তথ্য দিচ্ছে না,এসব কারণে সব ধরনের সর্বশেষ তথ্য পোর্টালে পাওয়া যায় না।
হাফিজুর রহমান জানান, সেবা প্রদানকারি স্টেকহোল্ডারদের সঙ্গে এমওইউ সইয়ের পর সর্বশেষ তথ্য পাওয়ার এই সমস্যা আর থাকবে না। পোর্টাল ব্যবহারকারীরা এক দরজায় সব ধরনের তথ্য পেয়ে যাবেন। বাণিজ্য সহজীকরণের ক্ষেত্রে এটি নব দিগন্ত উন্মোচন করবে বলে তিনি মনে করেন।
সেবা প্রদানকারি যেসব প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় এমওইউ সই করতে যাচ্ছে-এর মধ্যে রয়েছে জাতীয় রাজস্ব বোর্ড,আমদানি-রফতানি নিয়ন্ত্রকের কার্যালয়,ট্যারিফ কমিশন,রফতানি উন্নয়ন ব্যুারো, কৃষি সম্প্রসারণ অধিদফতর,বাংলাদেশ ব্যাংক ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat