×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০১৯-০৮-০৫
  • ৩৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ঈদযাত্রায় বাস ছাড়ার আগে অ্যারোসল স্প্রে করতে হবে : সেতুমন্ত্রী

এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর প্রতিরোধে ঈদযাত্রায় প্রতিটি বাস ছাড়ার আগে মশানাশক অ্যারোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে বাসমালিকেদের চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেন, ‘এবারের ঈদযাত্রা উদ্বেগ বাড়িয়েছে ডেঙ্গুজ্বর। টার্মিনালে পরিচ্ছন্নতা রক্ষা, মশক নির্মূলের পর্যাপ্ত ব্যবস্থা নিতে আমি দুই সিটি করপোরেশনকে অনুরোধ জানাচ্ছি। এছাড়া প্রতিটি বাস ছাড়ার আগে বাসে মশানাশক অ্যারোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে।’
ওবায়দুল কাদের আজ সোমবার সচিবালয়ে আসন্ন ঈদ-উল-আজহা উদযাপনে সড়কপথে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘœ করতে অংশীজনদের সঙ্গে সমন্বয় সভা শেষে একথা জানান।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সারাদেশে ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতির মধ্যে আগামী ১২ আগস্ট ঈদ উদযাপিত হতে যাচ্ছে। ডেঙ্গুজ্বরের এ পরিস্থিতি নিয়েই বাড়ি ফিরবে মানুষ। তাই, বাস টার্মিনালে মশা নিধনের ব্যবস্থা নিতে সিটি কর্পোরেশনকে অনুরোধ জানানো হয়েছে। বাসগুলোতে অ্যারোসল সরবরাহের জন্য চিঠি দেয়া হয়েছে। গাজীপুর সিটি মেয়র মশার ওষুধ দেয়ার আশ্বাস দিয়েছেন।
টার্মিনালগুলোর ব্যবস্থাপনা আরও সেবাবান্ধব করতে হবে জানিয়ে তিনি বলেন, প্রতি টার্মিনালে বিআরটিএর মোবাইল কোট ও আইন-শৃঙ্খলা বাহিনীর ভিজিল্যান্স টিম কার্যকর থাকবে। অতিরিক্ত ভাড়া আদায়কারী বাস সার্ভিসের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে মোবাইল কোর্ট ব্যবস্থা নেবে।
সড়ক পরিবহন মন্ত্রী বলেন, টার্মিনালে যাত্রীসেবা বাড়াতে হবে। আমাদের ভিজিল্যান্স টিম সক্রিয় থাকবে। কোরবানির ঈদ, ত্যাগের ঈদ, কাজেই আমি মালিকদের ত্যাগ স্বীকারের আহ্বান জানাচ্ছি।
সারাদেশে ক্ষতিগ্রস্থ সড়ক-মহাসড়ক ঈদের তিনদিন আগেই মেরামত কাজ শেষ হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ক্ষতিগ্রস্থ সড়কের মেরামত কাজ ঈদের অন্তত তিন দিন আগে যে কোনো মূল্যে শেষ করতে হবে। দিনরাত আমাদের লোকজনকে প্রস্তুত রাখতে হবে যাতে অতিরিক্ত কাজ করে মেরামত করা যায়। জনগণ এমনিতেই ডেঙ্গু আতঙ্ক নিয়ে গ্রামের বাড়িতে যাচ্ছেন, সেখানে রাস্তার অবস্থাটা যদি ভাল না হয়, তাহলে দুর্ভোগ হবে। খোঁড়াখুঁড়ি সব বন্ধ, সবাইকে বলেছি। টঙ্গী-গাজীপুর সড়কে বিআরটিএর কাজ আপাতত বন্ধ থাকবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সড়কের পাশে পশুর হাট বসানোর ফলে যানজটের সৃষ্টি হচ্ছে। সড়কের পাশে পশুর হাট বসানোর অভিযোগ পাওয়া যাচ্ছে, এ ব্যাপারে সবাইকে ব্যবস্থা নিতে হবে যাতে নিয়মের বাইরে হাট না বসায়। পশুর হাট নিয়ে যেন জনদুর্ভোগ না হয়, যে কোনো মূল্যে এসব বন্ধ করতে হবে।
তিনি জানান, ঈদুল আজহায় সড়কপথে যাতায়াত নির্বিঘœ করতে মন্ত্রণালয় একটি কন্ট্রোলরুম স্থাপন করেছে, বনানীতে বিআরটিএর সদর কার্যালয়ে এ কন্ট্রোলরুম ৬ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত কার্যকর থাকবে।
ঈদে বিআরটিসির স্পেশাল সার্ভিসে সাড়ে ১১শ বাস থাকছে জানিয়ে মন্ত্রী জানান, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় সংগৃহীত আড়াইশ বাসও ঈদ বহরে যুক্ত হয়েছে। জরুরি প্রয়োজনে আরও ৫০টি বাস স্ট্যান্ডবাই রাখা হয়েছে।
সভায় পরিবহন শ্রমিক নেতা ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, গাজীপুর সিটির মেয়র জাহাঙ্গীর আলম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি ও পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat