×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০১৯-০৯-০৫
  • ৩৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে অক্টোবরে ওয়াশিংটনে ফের বাণিজ্য আলোচনা

বেইজিং বৃহস্পতিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য আলোচকরা আগামী অক্টোবর মাসের গোড়ার দিকে ওয়াশিংটনে ফের বাণিজ্য আলোচনা শুরু করবেন। নতুন করে আরোপ করা শাস্তিমূলক শুল্ক বৃদ্ধির কারণে দীর্ঘায়িত এ আলোচনা ভেঙ্গে যাওয়ার আশংকা বৃদ্ধি পাওয়ার পর এমন কথা জানানো হলো। খবর এএফপি’র।খবরে বলা হয়, নতুন করে দ্বিমুখী শুল্ক আরোপের পর এ আলোচনার কথা বলা হলো। এ আলোচনা মূলত: এ মাসেই হওয়ার কথা ছিল।চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার সকালে দেশটির উপ প্রধানমন্ত্রী লিউ হি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার ও অর্থমন্ত্রী স্টিভান মুচিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। এ সময় তারা একত্রে কাজ করতে এবং আলোচনার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টিতে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের ব্যাপারে সম্মত হন।বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ আলোচনার প্রাক্কালে ‘আন্তরিক যোগাযোগ বজায়’ রাখবে।শীর্ষ কর্মকর্তারা সর্বশেষ গত জুলাইয়ে সাংহাইয়ে বাণিজ্য আলোচনা করেন। সেখানের আলোচনা গঠনমূলক হয়েছে বলে উল্লেখ করা হলেও কোন ঘোষণা ছাড়াই তা শেষ হয়।
পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, তিনি শাস্তিমূলক পদক্ষেপের অংশ হিসেবে নতুন করে অর্ধ ট্রিলিয়ন ডলারের(৫০০,০০০,০০০,০০০) বেশি মূল্যের আমদানির ওপর শুল্ক বাড়াবেন। ট্রাম্পের এমন পদক্ষেপের জবাবে বেইজিং ৭৫ বিলিয়ন ডলার মূল্যের মার্কিন পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দেয়।এ সপ্তাহে চীন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। নতুন করে আরোপ করা শুল্ক ওয়াশিংটন কার্যকর করার এক দিন পর বেইজিং এ অভিযোগ দায়ের করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat