×
ব্রেকিং নিউজ :
দপ্তর ও সংস্থা সমূহের ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে : অর্থ প্রতিমন্ত্রী কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী প্রতিদিন ৩ কোটি ৮৪ লাখ মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসার বাণী : প্রধানমন্ত্রী সকলের সহযোগিতায় এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণ করা হবে : মেয়র ব্যারিস্টার শেখ তাপস প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের শক্তিতে বিশ্বাসী : ডেপুটি স্পিকার স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় অভিনিবেশ ও কর্মস্পৃহা সভা আগামীকাল রাইসি’র মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক আগামীকাল শুভ বুদ্ধ পূর্ণিমা
  • প্রকাশিত : ২০২০-১১-১০
  • ৬২৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ভোলা, জেলায় চলতি রবি মৌসুমে ২০ হাজার ৬’শ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ সার বিতরণ করা হবে। এর মধ্যে ১৯ হাজার ৩’শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্য বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনামাদাম, শীতকালীন মুগ, গ্রীস্মকালীন মুগ ও পেঁয়াজ চাষে বীজ ও সার দেয়া হবে। প্রত্যেক কৃষককে একটি করে ফসলের অনুকূলে সরকারিভাবে বীজ ও সার প্রদান করা হবে। আর এর জন্য মোট বরাদ্দ এসেছে ২ কোটি ২০ লক্ষ ৭০ হাজার টাকা। এছড়া প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত ১৩’শ কৃষককে লোকসান পুূষিয়ে নেয়ায় জন্য বীজ ও সার দেয়া হবে। আগামী কয়েকদিনের মধ্যেই কৃষকদের মাঝে এসব বিতরণ শুরু হবে।
কৃষি বিভাগ সূত্র জানায়, ১৯ হাজার ৩’শ কৃষকের মধ্যে একজন কৃষক বোরো ধানের জন্য ১ কেজি উন্নত মানের বীজ ও ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার পাবে। গমের জন্য ২০ কেজি বীজ, ১০ কেজি এমওপি ও ১০ কেজি ডিএপি সার পাবে। ২ কেজি করে বীজ ভ’ট্রার জন্য। আর ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে। সরিষার জন্য ১ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি। সূর্যমুখীর ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।
একইভাবে চিনামাদামের জন্য ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। শীতকালীন মুগ ডালের জন্য ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি। গ্রীস্মকালীন মুগের জন্যও একই বরাদ্দ। এছাড়া পেঁয়াজ চাষের জন্য ২৫০ গ্রাম বীজ, ৫ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার কৃষদের দেয়া হবে।
উপ-সহকারী উদ্বিদ সংরক্ষণ অফিসার মো: হুমায়ুন কবির বাসস’কে বলেন, জেলার মোট ১৯ হাজার ৩’শ কৃষকের মধ্যে সদর উপজেলায় ২৩’শ ৭০, দৌলতখানে ২২’শ ৭০, বোরহানউদ্দিনে ২২’শ ৫০, তজুমোদ্দিনে ১৫’শ ৭০, লালমোহনে ২৩’শ ২০, চরফ্যাশনে ৬৯’শ ৮০ ও মনপুরায় ১৫’শ ৪০ জন কৃষক রয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক হরলাল মধু জানান, প্রাকৃতিক দুর্যর্োগের কারণে কৃষকদের ক্ষয়ক্ষতি পুূষিয়ে নেয়া ও চলতি মৌসুমে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১৩’শ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হবে। এসব ফসলের মধ্যে গম, টমোটো, সূর্যমুখী, মরিচ, সরিষা রয়েছে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ১২ লাখ ৪৯ হাজার টাকা। যার বিতরণ কিছু দিনের মধ্যেই শুরু হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat