×
  • প্রকাশিত : ২০২০-১২-০৫
  • ৭৬৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আসন্ন করোনাভাইরাস ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহে অতি নি¤œ তাপমাত্রার প্রয়োজন হবে, এ জন্য মার্কিন কোম্পানিগুলো ভ্যাকসিন বিতরণে তাদের প্রয়োজনীয় ব্যাপক প্রস্তুতি প্রচেষ্টা জোরদার করেছে।
অটোমেকার ফোর্ড নিজস্ব ফ্রিজের অর্ডার দিয়েছে। তবে, মাংস প্রক্রিয়াজাতকরণ জায়ান্ট স্মিথফিল্ড বলেছে, ভ্যাকসিন বিতরণ ও সংরক্ষণে তাদের অতি শীতল কক্ষটি প্রস্তুত রাখা হয়েছে।
ফাইজার এবং বায়োএনটেক যৌথভাবে উদ্ভাবিত ভ্যাকসিন মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট (মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে এমন ঘোষণার পরে কোম্পানিগুলো পৃথক করে রাখা বিশেষায়িত কন্টেইনারগুলো কয়েক সপ্তাহের মধ্যে প্রস্তুত করার জন্য যুদ্ধাবস্থায় রয়েছে।
যুক্তরাষ্ট্রের লজিস্টিক জায়ান্ট ইউপিএস ইতোমধ্যেই তাদের ডিপোগুলোতে এক ঘন্টায় ১১০০ পাউন্ড (৫০০ কিলোগ্রাম) ড্রাই আইস (ফ্রোজেন কার্বন ডাইঅক্সাইড) তৈরি করছে এবং মাইনাস ৪ ডিগ্রি থেকে মাইনাস ১১২ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ভ্যাকসিন সংরক্ষণ করতে সক্ষম এমন পোর্টেবল ফ্রিজ তৈরি করছে।
তবে, কোম্পানিগুলো ভ্যাকসিন উৎপাদন, সংরক্ষণ ও সরবরাহের সঙ্গে সরাসরি যুক্ত নয়।
স্মিথফিল্ড প্রশাসনিক প্রধান কেইরা লামবারডো বলেন, ‘আমরা অতি নি¤œ তাপমাত্রায় ফ্রিজার সক্ষমতা পর্যালোচনা এবং প্রস্তুত করছি, স্টোরেজ সক্ষমতা সীমিত হয়ে পড়লে আমরা স্বতঃস্ফূর্তভাবে স¦াস্থ্য এজেন্সিগুলোকে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছি।’
মার্কিন কসাইখানাগুলোতে বিপুল সংখ্যক লোক করোনা আক্রান্ত উল্লেখ করে তিনি বলেন, এগুলো এখন ভ্যাকসিন বিতরণ এবং বিশেষ করে কৃষি ও খাদ্য শ্রমিকদের কাছে ভ্যাকসিন পৌঁছাতে কর্তৃপক্ষকে সহায়তার জন্য প্রস্তুত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat