×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০২-১৩
  • ৬৯৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর মহান দান, কৃষিবিদ ক্লাস ওয়ান’ স্লোগানকে সামনে রেখে সিলেটে নানা আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) কৃষির উন্নয়নে বিশেষ অবদান রাখায় ১১ জন কৃষি বিশেষজ্ঞকে সম্মাননা প্রদান করা হয়েছে।
দিবস উপলক্ষে শনিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেলা ১১টায় আনন্দ র‌্যালি বের হয়, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে র‌্যালিটি সমগ্র ক্যাম্পাস এলাকা প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদেরর নেতৃত্বে র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তা এবং সিলেট অঞ্চলে কর্মরত বিভিন্ন পর্যায়ের কৃষিবিদরা এতে অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সিকৃবির সম্মেলন কক্ষে কৃষিবিদ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তারা কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কৃষির গুরুত্ব অপরিসীম উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কৃষিক্ষেত্রে সমন্বিত, আন্তরিক এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাঁরা বলেন, কৃষি উন্নয়নের দ্বারাই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। এবারের কৃষিবিদ দিবসে সিলেটের জ্যেষ্ঠ কৃষিবিদদের সম্মাননা প্রদান করা হয়।
কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) সিলেটের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোঃ মুজিবুর রহমানের সঞ্চালনায় এবং কেআইবি সিলেটের সভাপতি কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।
কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম, ডিএই এর অতিরিক্ত পরিচালক (অব:) এ এফ এম মতিউর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, সিকৃবির এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, মাৎস্যচাষ বিভাগের প্রফেসর ড. মোঃ শাহাব উদ্দিন, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার, ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. এ. এফ. এম. সাইফুল ইসলাম, কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, উপ-সচিব (অব) কৃষিবিদ সুবিনয় ভট্টাচার্য। ১৯৭৩ সালের এই দিনে মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষি শিক্ষায় আকৃষ্ট করে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদার স্বীকৃতি প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat