×
ব্রেকিং নিউজ :
নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের বিভাগীয় কমিশনারের শ্রদ্ধা গোপালগঞ্জে গ্রাম পুলিশের 'বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স ' শুরু মারমাদের জল উৎসবের মধ্য দিয়ে সমাপ্ত হলো পাহাড়ের বৈসাবী উৎসব বরগুনায় সাংসদকে সংবর্ধনা ও মেয়র কাউন্সিলরদের অভিষেক বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষ উদযাপিত বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ : স্পিকার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত রাউন্ডের খেলা ২০ এপ্রিল
  • প্রকাশিত : ২০২১-০৩-২৬
  • ৫৮০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে শহীদ মিনারে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন জানিয়েছে চট্টগ্রামবাসী। স্বাধীনতা দিবসে চট্টগ্রামের ২৮৫ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
মুক্তিযোদ্ধাদের উত্তরীয় পরিয়ে দেয়া হয়। প্রাইজ বন্ডসহ নানা ধরনের উপহার সামগ্রী দেওয়া হয় তাদেরকে। জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। আজ শুক্রবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বীর মুক্তিযুদ্ধাদের এ সংবর্ধনা দেয় জেলা প্রশাসন।
সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।
এবিএম আজাদ বলেন, বীর মুক্তিযোদ্ধারা দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধে যে ত্যাগ স্বীকার করেছিলেন তার বিনিময়ে এ ছোট উপহার বা সম্মাননা কিছুই না। কিছু পাওয়ার জন্য আপনারা এ যুদ্ধে অংশ নেননি। আগে পিছে আপনারা তাকাননি।
তিনি বলেন, আপনাদের একটি লক্ষ্য ছিল- কিভাবে দেশ মাতৃকাকে স্বাধীন করা যায়। এ দৃঢ় মনোবলই চূড়ান্ত স্বাধীনতা এনে দিয়েছে। পাক হানাদার বাহিনী আমাদের দীর্ঘ ২৩ বছর অত্যাচার, নির্যাতন ও নিপীড়ন করেছে, বঞ্চিত করেছে, সেই বঞ্চনা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনারা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ।
এদিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে শহীদ মিনারে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রামের জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।
শুক্রবার স্বাধীনতা দিবসের সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে চট্টগ্রামবাসী।
শুরুতে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, মহানগর বিএনপি, উত্তর জেলা আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, ছাত্রদল, সিপিবি, যুব ইউনিয়ন, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।
শহীদ মিনারে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ, দুর্নীতি দমন কমিশন, জীবন বীমা করপোরেশন, বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
সকাল আটটায় এম এ আজিজ স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ শুরু হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ। অনুষ্ঠানে আনসার-ভিডিপি, নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বয়েজ স্কাউট, গার্লস গাইড ও বিএনসিসি’র সদস্যরা কুচকাওয়াজে অংশহগ্রহণ করে। এখানে অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানসহ পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat