×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৫-১১
  • ৫৮৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ জয়ের অভিজ্ঞতা রয়েছে দিদিয়ের দেশ্যমের। এখন কোচ হিসেবে একই সাফল্য অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে এই ফরাসী তারকা। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠিতব্য ইউরো টুর্ণামেন্টের শিরোপা জয়ের মাধ্যমে তিনি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের আরো একটি শিরোপা উপহার দিতে চান।
বার্তা সংস্থা এএফসির সাথে একান্ত সাক্ষাতকারে ৫২ বছর বয়সী দেশ্যম সতর্ক করে বলেছেন বিশ্বকাপের শিরোপা জয়ের আত্মতুষ্টি যেন ইউরোতে প্রভাব না ফেলে। দেশ্যম বলেন শুধুমাত্র আঙ্গুলের ইশারায় বড় কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট জয় সম্ভব নয়।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয়ের কারনেই এবারের ইউরো চ্যাম্পিয়নশীপে দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্সকে সুষ্পষ্ট ফেবারিট হিসেবে মানা হচ্ছে। আগামী ১১ জুলাই লন্ডনের ওয়েম্বলী স্টেডিয়ামে ইউরোর ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথমবারের মত ইউরোপের বেশ কয়েকটি শহরে যৌথভাবে আয়োজিত হচ্ছে ইউরো ২০২০। আগের বছর করোনা মহামারীর কারনে টুর্নামেন্ট বাতিল হয়ে যাবার এবার নিরাপদ ও স্বাস্থ্যকর একটি চ্যাম্পিয়নশীপ আয়োজনের ব্যপারে আশাবাদী উয়েফা। অপেক্ষাকৃত কঠিন একটি গ্রুপ পর্ব পার করেই নক আউট পর্বে যেতে হবে ফ্রান্সকে। গ্রুপ পর্বে ফ্রান্সের প্রতিপক্ষ জার্মানী, হাঙ্গেরী ও বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল।
দেশ্যম বলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে দুই বছর নিজেদের ধরে রাখা খুবই কঠিন। তার উপর এবারের পরিস্থিতি অন্য সব আসরের তুলনায় ভিন্ন। আমরা কেউই স্বাভাবিক জীবনে নেই। বিশ্বকাপের সাফল্যের পর স্বাভাবিক ভাবেই আমাদের উপর প্রত্যাশার মাত্রাও অনেকখানি বেড়ে গেছে।’
১৮৭৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের আগে ১৯৭২ সালে মাত্র চার জাতির ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে বেলজিয়ামে শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছিল পশ্চিম জার্মানী। এরপর ২০০৮ ও ২০১২ সালে পরপর দুইবার ইউরোর শিরোপা জয়ের মাঝে ২০১০ সালে স্পেন বিশ্বকাপ জয় করেছিল।
অধিনায়ক হিসেবে দেশ্যম ১৯৯৮ সালে বিশ্বকাপ ও ২০০০ সালে ইউরোর শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। কোচিং ক্যারিয়ারের তিনি নিজেকে একজন সফল কোচ হিসেবে ইতোমধ্যেই প্রমান করেছেন। মোনাকো, জুভেন্টাস ও মার্সেইর কোচ হিসেবে সফল দায়িত্ব শেষে ২০১২ সালে দেশ্যম ফ্রান্স জাতীয় দলে যোগ দেন। তার অধীনে ফ্রান্স এখন বিশ্ব চ্যাম্পিয়ন। তিন বছর আগে মস্কোর ফাইনালে কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়া গ্রীজম্যান, পল পগবারা ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে শিরোপা জিতেছিল। বর্তমানে দেশ্যমের আশা, ক্ষুধা আরো বেড়েছে।
ফরাসী এই কোচ বলেন, ‘আমরা যা অর্জন করেছি তা কেউ আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারবে না। এটা সবসময় আমাদেরই থাকবে। কিন্তু এখানেই থেমে থাকলে চলবে না, আমাদের আরো এগিয়ে যেতে হবে, আরো শিরোপা জয় করতে হবে। কিন্তু একদিনেই শিরোপা জয় সম্ভব নয়। অন্য দেশগুলোও এগিয়ে আসছে। তারাও কঠোর পরিশ্রম করছে। আমাদেরও প্রতিশ্রুতিবদ্ধ হয়ে এগিয়ে যেতে হবে। টুর্নামেন্ট শুরু হলে যতটা সম্ভব এগিয়ে যাওয়া যায় সেই চেস্টা করতে হবে।’
আগামী ১৫ জুন জার্মানীর বিপক্ষে মিউনিখের ম্যাচের মাধ্যমে ইউরো মিশন শুরু করবে ফ্রান্স। বিশ্বকাপের সময় থেকে ২৮ ম্যাচে মাত্র তিনটিতে পরাজিত হয়েছে ফ্রান্স। এই ম্যাচগুলোতে দেশ্যম নিয়মিত ভাবে খেলোয়াড় ও প্লেয়িং স্টাইল পরিবর্তন করেছেন। আগামী সপ্তাহে ইউরোর জন্য ২৬ সদস্যের দল ঘোষনা করবেন দেশ্যম। ২৬ মে পুরো দল রিপোর্ট করার পর ২ জুন নিসে ওয়েলসের বিপক্ষে ও ৮ জুন প্যারিসে বুলগেরিয়ার বিপক্ষে অনুশীলন ম্যাচ খেলবে ফ্রান্স।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat