×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৭-৩১
  • ৬৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আসন্ন ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ (মাউশি)।
আজ রাতে দেয়া এই নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে পারে।
এতে বলা হয়,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ,ঢাকার অধীনে ২০২১ সালে অনুষ্ঠিতব্য উচ্চমাধ্যমিক সার্টিফিকেট(এইচএসসি) পরীক্ষার অনলাইনে ফরম পূরণ,প্রয়োজনীয় ফি বিজ্ঞান শাখার জন্য ৮০০ টাকা+ কেন্দ্র ফি-বিজ্ঞান (ব্যবহারিক ফি সহ)৩৬০=মোট ১১৬০ টাকা, মানবিক শাখার জন্য ৭৭০ টাকা + কেন্দ্র ফি - ৩০০ টাকা=১০৭০ টাকা এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ৭৭০ টাকা+কেন্দ্র ফি- ৩০০ টাকা=১০৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবং রেজিষ্ট্রেশন নবায়ন ফি (প্রযোজ্য)-১০০ টাকা।
এতে উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ ১১ আগষ্ট প্রকাশ করা হবে। ১২ আগষ্ট থেকে ২৫ আগষ্টের মধ্যে প্রতিষ্ঠানের অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থীকে ৩০ আগষ্টের মধ্যে পরীক্ষার ফি দিতে হবে।
এতে আরো উল্লেখ করা হয়, সকল প্রতিষ্ঠানকে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে  OEMS/Eff   এ ক্লিক করে EIIN ও  Password দিয়ে  Login করে Probable List   এ যেতে হবে এবং তালিকা Print  করে  হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে। প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে ‘০’ ) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকের সচল মোবকাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে। বকেয়া প্রদান,মোকবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোন কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাববককে স্বশরীরে প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না। প্রয়োজনে EIIN I  Password দিয়ে পুনরায়  Login করে  ঐ হার্ডকপি (মুদ্রণকৃত Probable List ) তে টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য কম্পিউটারে প্রদর্শনকৃত Probable List  এর সাথে মিলিয়ে পরীক্ষার্থী নির্বাচন করতে হবে।  ফরম পূরণ প্যানেল সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের মোট বকেয়া পাওনা এন্ট্রি করতে হবে (বকেয়া পাওনা না থাকলে‘০’ টাকা এন্ট্রি করতে হবে) এবং পরীক্ষার্থী বা অভিভাবকের সচল মোবাইল নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে। 
এইচএসসি পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা হবে না এবং এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না। বৈধ রেজিষ্ট্রেশনধারী শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবে। কোন পরীক্ষার্থী তার রেজিষ্ট্রেশন ছাড়া কোন বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে ঐ বিষয়ের পরীক্ষাকোনরূপ যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।
নিয়মিত ,অনিয়মিত,আংশিক বিষয়ে অকৃতকার্য,শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য,প্রাইভেট পরীক্ষার্থী,জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থ্যাৎসকল ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ছাড়া পরীক্ষার্থীও ফলাফল প্রকাশের সুযোগ নেই। বোর্ড ফি ও কেন্দ্র ফি প্রদর্শন করাই থাকবে ফলে বোর্ড ফি এন্ট্রি করার প্রয়োজন নেই।
পরীক্ষার্থী বা তার অভিভাবক চলতি বছর সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই-সেবা এর মাধ্যম হিসেবে নগদ,বিকাশ,রকেট,ইউপে,সোনালী ই-ওয়ালেট ইত্যাদি ব্যবহার করা যাবে। ফি পরিশোধ  করার বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে থাকবে। সোনালী ব্যাংক ও সংশিলষ্ট মোবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (এমফিএস) প্রদানকারী প্রতিষ্ঠান যেমন- নগদ,বিকাশ, রকেট,ইউপেফি পরিশোধ সংক্রান্ত নিয়মাবলী বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচার করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat