×
ব্রেকিং নিউজ :
দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান
  • প্রকাশিত : ২০২১-০৯-০৫
  • ৫০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন লালিত স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ প্রতিষ্ঠায় নানামূখী কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।
ফরিদুল হক খান আজ  সকালে তাঁর অফিস কক্ষে ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’র প্রতিনিধি দলের সাক্ষাতকালে এ কথা বলেন।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সরকার ধর্মীয় মূল্যবোধ সম্পন্ন অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের লক্ষ্যে সকল ধর্মীয় সম্প্রদায়ের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, প্রশাসন, সুশীল সমাজের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত আন্তঃধর্মীয় সংলাপ, মত বিনিময় সভা ও আলোচনা সভার আয়োজন করে যাচ্ছে।
তিনি বলেন, জাতির পিতার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ দেশকে  ধর্ম, বর্ণ, লিঙ্গ, ভাষা নির্বিশেষে  সকল মানুষের জন্য একটি নিরাপদ দেশ হিসেবে গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার নিরলস  কাজ করে যাচ্ছে। 
তিনি বলেন, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিষয়ে সরকার সজাগ রয়েছে। দেশে যাতে কোনভাবেই উগ্রবাদ, জঙ্গীবাদ ও সন্ত্রাসী কর্মকান্ড ফিরে না আসে সে বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে।
প্রতিমন্ত্রী জানান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে নিয়মিতভাবে মসজিদের খতিব, ইমাম ও ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদান করছে। তারা তাদের আলোচনা, বয়ান ও খুতবায় মানুষকে মাদক, বাল্য বিবাহ, নারীর প্রতি সহিংসতা, ভিন্ন ধর্মের প্রতি অবমাননাকর বক্তব্য প্রদান, সন্ত্রাস-জঙ্গীবাদ সহ নানাবিধ সামাজিক সমস্যার কুফল বিষয়ে  জনগণকে সচেতন করে বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী জানান, দেশে ইতোমধ্যে ৫৬০টির মধ্যে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। অবশিষ্ট মসজিদ সমূহ চালু শীঘ্রই চালু হবে। এসব মসজিদের প্ল্যাটফরম  ব্যবহার করে দেশের প্রান্তিক পর্যায়ের খতিব, ইমাম ও ধর্মীয়  আলোচকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা গেলে অনেক সামাজিক সমস্যা সমাধান করা সম্ভব হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের সংবিধানে ‘ধর্মনিরপেক্ষতা’র মূলনীতি লিপিবদ্ধ করেছিলেন। ধর্ম নিরপেক্ষতার নীতি বাস্তবায়নে আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। বিভিন্ন সময় স্বার্থান্বেসী মহল বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির সুন্দর পরিবেশকে নস্যাৎ করতে চায়। এ বিষয়ে আমাদের সকলকে সজাগ থাকতে হবে। 
‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’র চেয়ারপারসন সুলতানা কামালের নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন আমরাই পারি জোটের কো চেয়ারম্যান এম বি আখতার, নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক, সদস্য রাবেয়া বেগম, প্রোগ্রাম কোঅর্ডিনেটর মুবিনুর রহমান, এডভোকেসি এন্ড ট্রেইনিং কো অর্ডিনেটর সুরাইয়া পারভীন, প্রোগ্রাম অফিসার মারজিয়া হাসান প্রভা প্রমুখ।
সাক্ষাতকালে  আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’র পক্ষ হতে  একটি স্বার্থান্বেষী গোষ্ঠী কর্তৃক নারীর প্রতি সহিংসতা ও বিদ্বেষ মূলক প্রচারণা,  ভিন্ন মতাবলম্বী জনগোষ্ঠীর ধর্মীয় স্থাপনা বাড়ী-ঘর  ধ্বংস ভয়-ভীতি প্রদর্শন মুলক বক্তব্য বন্ধ করার জন্য প্রতিমন্ত্রী বরাবর বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়।
সাক্ষাতকালে ধর্ম বিষয়ক মোঃ নূরুল ইসলাম উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat