×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৯-২১
  • ৬২৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার শিগগিরই বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস হিসেবে আবির্ভূত হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ।
সোমবার বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে প্রবাসী বাংলাদেশী ও বিদেশী বিনিয়োগকারীদের কাছে পুঁজিবাজারে বিনিয়োগ সম্ভাবনা উপস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে সুইজারল্যান্ডের জুরিখের এক হোটেলে ‘বাংলার বাঘের উদয়: বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা’ শীর্ষক রোডশো ও বাংলাদেশের পুঁজিবাজারের উপর বিনিয়োগ শীর্ষ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এ কথা বলেন।
এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ্ ও পুজিঁবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। 
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উপস্থিত বিনিয়োগকারীদের বলেন, বাংলাদেশের অর্থনীতিতে সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতির মাঝে চমৎকার ভারসাম্য বিরাজ করছে-এর অর্থ আমরা ঠিক পথেই এগুচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে উন্নয়নের একটি ভাল পর্যায়ে নিয়ে আসা গেছে বলে তিনি মন্তব্য করেন।
সাইফুজ্জামান চৌধুরী  সম্মেলনে ইউরোপীয় বিনিয়োগকারি ও ব্যবসায়ীদের বলেন, ‘বাংলাদেশে ভ্রমণ করলে, বাংলাদেশে বিনিয়োগ করলে আপনারা বুঝতে পারবেন সেখানে কেমন পরিবর্তন হয়েছে। বাংলাদেশে কাজ করলেই বোঝা যাবে যে এই পরিবর্তনের নেতৃত্বে আছে আমাদের বেসরকারি খাত। এক দশকেরও বেশি সময় ধরে রাজনৈতিকভাবে স্থিতিশীল বাংলাদেশ ঝুঁকিবিহীন বিনিয়োগে একটি নির্ভরযোগ্য নাম।’ বাংলাদেশের অর্থনীতি এই সময়ে দুর্দান্ত সাফল্য অর্জন করেছে বলে তিনি উল্লেখ করেন।
সুইস রাষ্ট্রদূত তাঁর দেশের বিনিয়োগকারিদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি। ১৬ কোটি ৮০ লাখ মানুষ, বিশাল তরুণ জনগোষ্ঠী। প্রতিভাবান উদ্যোক্তারা রয়েছে সেখানে। আপনারও সেখানে সম্পৃক্ত হতে পারেন।  
অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশে একটি প্রশিক্ষিত এবং শিক্ষিত শ্রমশক্তি আছে। আমাদের সরকার খুবই ব্যবসাবান্ধব, ব্যবসার অনুকূল পরিবেশ বিরাজ করছে। এজন্য বাংলাদেশ সরকার আপনাদের আমন্ত্রণ জানাতে এসেছে, আমরা আপনাদের সাথে কাজ করতে চাই, আমরা চাই আপনারা আপনাদের প্রযুক্তিগত এবং উদ্ভাবনী সম্পদ নিয়ে বাংলাদেশে আসুন। বাংলাদেশের সাথে কাজ করলে উভয় পক্ষের জন্যই লাভজনক হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি।
বিশ্বব্যাপী বাংলাদেশের মূলধন বাজার ও বাণিজ্যে বিনিয়োগের সুযোগ প্রদর্শন এবং বিশ্বব্যাপী অনাবাসী বিনিয়োাগকারীদের বাংলাদেশে বিনিয়োাগের জন্য আকৃষ্ট করার জন্য বিএসইসি এই রোডশো সিরিজ আয়োজন করেছে। এই বছরের শুরুতে দুবাই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪টি প্রধান শহরে সফলভাবে রোড-শো সমাপ্তির পর, বিএসইসি এখন সুইজারল্যান্ডের জুরিখ এবং জেনেভায় রোড-শো পরিচালনা করছে।
সম্মেলনে অনাবাসী বাংলাদেশি, বিদেশী প্রাতিষ্ঠানিক ও স্বতন্ত্র বিনিযোাগকারী এবং ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল তাঁদের সাথে আলোচনা ও মতবিনিময় করেছে। বাংলাদেশের পক্ষ থেকে শক্তিশালী অর্থনৈতিক বৃদ্ধি এবং বিনিয়োগের সম্ভাবনা প্রদর্শন করা হচ্ছে। বিশেষ করে সংস্কারকৃত পুঁজিবাজারে বিপুল সুযোগ এবং বিনিয়োগকে সহজতর করার জন্য অবকাঠামোগত উন্নয়ন ব্যাপারে তাঁরা আলোকপাত করেন।
অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, এসপিপি, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো. আলমগীর হোসেন এবং বেসরকারি খাতের নেতৃবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat