×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২১-১০-১৩
  • ৪২০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’র মোড়ক আজ উম্মোচন করা হয়েছে।
ভারতের মুম্বাইস্থ মারাঠী সাংবাদিক সমিতির হলরুমে আজ বুধবার বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে মাড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী প্রধান অতিথি এবং মুম্বাই মারাঠী সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল,অনারারি কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লীর বাংলাদেশ হাইকমিশনের উপহাইকমিশনার মো: নুরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।                                     
এসময়  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। 
ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’ এর মোড়ক উম্মোচনের মাধ্যমে মুম্বাই উপহাইকমিশন নতুন মাত্রা যোগ করেছে। যে দুই ডজন (২৪ টি) ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সাথে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।
এ বার্তায় তিনি ‘জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্রনীতির প্রতিপাদ্য’ বলে উল্লেখ করেন। 
মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মো: লুৎফর রহমান ‘অপূর্ণ আত্মকথা’ বইটি জাতির পিতার রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে এবং তাঁর আদর্শ উপলব্ধি করতে মারাঠী ভাষাভাষীদের সহায়তা করবে বলে জানান। 
তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় ওয়ার ভেটেরানদের অবদানের কথা স্মরণ করেন। 
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও আদর্শ শ্রদ্ধার সাথে স্মরণ করেন। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি । 
পরে,বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্রবাহিনীর সাবেক সদস্যদের (ওয়ার ভেটেরান) ক্রেস্ট এবং মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী শাল  প্রদানের মাধ্যমে সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠানে স্থানীয় ব্যক্তিবর্গ,উপহাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, সংবর্ধিত ত্রিশ জন ওয়ার ভেটেরান ও তাঁদের পরিবারের সদস্য, কূটনৈতিক কোরের সদস্য এবং মুম্বাইয়ের প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat