×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-১৪
  • ৫৯৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল মাদ্রাসাগুলোর (মাধ্যমিক-সমমান) ৬ষ্ঠ থেকে  ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। একই সময়ের মধ্যে দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারি শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষাও অনুষ্ঠিত হবে। আজ শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
চলতি বছরে চলমান শিক্ষাবর্ষে এ ছাড়া অন্য কোন পরীক্ষা নেয়া হবে না। প্রত্যেককে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরান মাজিদ ও তাজভিদ, বাংলা, ইংরেজী এবং সাধারণ গণিত বিষয়ে শিক্ষার্থীদের  পরীক্ষা দিতে হবে।
৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা ৩০মিনিট ধরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত বিষয়গুলোর  যে সব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে, সে-সব অধ্যায় এবং গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে যে  অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে সেগুলোই হবে দাখিল মাদ্রাসার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস।
প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে চলমান সকল বিষয়ের আসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। এছাড়াও পরিস্কার- পরিচ্ছন্নতা  ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করে মোট ১০০ নম্বরের মূল্যায়ন রির্পোট  প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat