×
ব্রেকিং নিউজ :
মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খনিজ পদার্থ অ্যাসবেসটস আমদানি ও বিপণন নিষিদ্ধের দাবি বিএনপি দুঃখ-কষ্টের যে বাংলাদেশ সৃষ্টি করেছিল আজ আর তা নেই : বস্ত্র ও পাট মন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ২১-২৭ এপ্রিল পর্যন্ত চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায় স্মার্ট মন্ত্রণালয় তৈরি করতে সমন্বিতভাবে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল
  • প্রকাশিত : ২০২১-১০-১৪
  • ৩৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ৫০ তম বার্ষিকী স্মরণে ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) আগামী মাস থেকে ভারতের সকল রাজ্যের রাজধানীতে মাসব্যাপী দীর্ঘ কর্মসূচি  গ্রহণ করছে। 
কংগ্রেস নেতা ক্যাপ্টেন প্রবীন দাবার বুধবার মিডিয়াকে বলেন, “১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের স্মরণে নভেম্বর মাস থেকে ভারতের সকল রাজ্যের রাজধানীতে মাসব্যাপী কর্মসূচী আয়োজনের পরিকল্পনা করেছে কংগ্রেস।”
তিনি বলেন, ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে নয়াদিল্লীতে একটি  জাতীয় কর্মসূচীর মাধ্যমে মাসব্যাপী কর্মসূচী নেয়া হবে। কর্মসূচীতে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে।
১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে আয়োজিত একটি চিত্র প্রদর্শনী উদ্বোধনের পরে ক্যাপ্টেন দাবার এ কথা বলেন। তিনি চিত্র প্রদর্শনীর দায়িত্বে রয়েছেন। 
কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং পিয়াঙ্কা গান্ধী ভদ্র গতকাল ভারতের রাজধানীর আকবর রোডে কংগ্রেস পার্টির কার্যালয়ে এই প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীতে বাংলাদেশের একাত্তরের স্বাধীনতা যুদ্ধের শত শত ছবি প্রদর্শিত হচ্ছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাক্ষাতের ছবি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, ভারতীয় সৈন্যসহ মুক্তিযোদ্ধাদের ছবি এবং যুদ্ধক্ষেত্রে তাদের সাহসিকতার চিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।
এছাড়াও তৎকালীন রেসকোর্স ময়দান অর্থাৎ বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে ৯৩ হাজারের বেশী পাকিস্তানী সৈন্যের আত্মসমর্পনের ঐতিহাসিক ছবি এবং যুদ্ধক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের লড়াইয়ের ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে।
রাজ্যসভার বিরোধী দলীয় নেতা মল্লিকার্জুন খার্গে, প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি, দলের সিনিয়র নেতা গোলাম নবী আজাদ, সাংগঠনিক সম্পাদক কে সি বেনুগোপাল  এবং কোষাধ্যক্ষ পবন কুমার বানসাল প্রমুখ উপস্থিত ছিলেন। পরে রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা গান্ধী এবং অন্যান্য নেতাদের  সাথে প্রদর্শনী ঘুরে দেখেন।  
এদিকে, বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে সকল রাজ্যের রাজধানীতে অন্যান্য কর্মসূচী আয়োজনের জন্য সাবেক প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনির নেতৃত্বে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat