×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-১৫
  • ৩৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

তুরস্কের ইস্তান্বুলে গেদিক বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ ও রিসার্চ সেন্টারে ‘পঞ্চাশে বাংলাদেশ: উন্নয়ন ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  
কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গতকাল অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন।
তিনি বলেন, প্রতিটি দেশেরই নিজ নিজ চ্যালেঞ্জ রয়েছে, কিন্তু বাংলাদেশের জনগণ ও নেতৃত্বের সফলতা হলো চ্যালেঞ্জকে সুযোগে পরিবর্তন করা। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় শামিল হওয়ার জন্য তিনি তুরস্কের জনগণের আরো নিবিড় সম্পৃক্ততা কামনা করেন।
বাংলাদেশ-তুরস্ক সম্পর্ক আরো গভীরভাবে জানার জন্য তিনি দু’দেশের মধ্যকার শিল্প ও সাংস্কৃতিক সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন। এক্ষেত্রে গেদিক বিশ্ববিদ্যালয়ে সদ্য প্রতিষ্ঠিত বাংলাদেশ স্টাডিজ ও রিসার্চ সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ব আসিফ মুনীর রোহিঙ্গা ইস্যুকে বাংলাদেশের অন্যতম প্রধান চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে এর ঐতিহাসিক পটভূমি ও অর্থনৈতিক, সামাজিক, নিরাপত্তা ও পরিবেশগত প্রভাব ব্যাখ্যা করেন। এ সমস্যা সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত সাম্প্রতিক বক্তব্য উল্লেখ করে তিনি তুরস্ক সরকার ও জনগণের সহযোগিতা তথা বিশ্ব সম্প্রদায়ের অর্থবহ সমর্থন ও সহযোগিতা কামনা করেন ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গেদিক বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর প্রফেসর ড. আহমেদ কেসিক।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat