×
ব্রেকিং নিউজ :
মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন
  • প্রকাশিত : ২০২১-১১-০৮
  • ৬৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যেসব খেলাপি গ্রাহক দীর্ঘদিন ঋণ পরিশোধে সময় ক্ষেপন করে আসছে তাদের নিকট থেকে ঋণ আদায়ে জিরো টলারেন্সে অবস্থান গ্রহণ করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। খেলাপি ঋণ আদায়ে ব্যাংকের পক্ষ থেকে আইনি প্রক্রিয়া জোরদার করা হয়েছে।  
এ পদক্ষেপের প্রেক্ষিতে সম্প্রতি ব্যাংকের বৈদেশিক বাণিজ্য কর্পোরেট শাখার ৩ জন খেলাপি গ্রাহককে গ্রেপ্তার করে আইন শৃঙ্খলা বাহিনী। আত্মগোপনে থাকা শাখাটির খেলাপি গ্রাহক মেসার্স আব্দুস সামাদ প্যাকেজিংয়ের তিন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে তাদের মোট খেলাপি ঋণ ২ কোটি ৫৬ লাখ টাকার মধ্যে ২৫ শতাংশ হারে ৬৪ লাখ টাকা পে-অর্ডারের মাধ্যমে আদায় করা হয়। অবশিষ্ট অর্থ আগামী তিন মাসের মধ্যে ব্যাংকে পরিশোধ করবেন মর্মে অর্থ ঋণ আদালতে বন্ড প্রদান করলে তাাদের জামিন মঞ্জুর হয়। 
এছাড়া চট্টগ্রামের লালদীঘি ইস্ট কর্পোরেট শাখার খেলাপি গ্রাহক নুরজাহান সুপার অয়েল লিমিটেডের চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে ৮৫ কোটি ৯৭ লাখ টাকা অনাদায়ী থাকায় অর্থঋণ আদালত গ্রেফতারী পরোয়ানা জারি করেছে। এছাড়া একই শাখার অপর গ্রাহক জেড এন্ড জে ইন্টারন্যাশনালের মালিকের বিরুদ্ধে ৩৮ কোটি ৬৩ লাখ টাকা অনাদায়ী থাকায় গ্রেফতারী পরোয়ানা জারি করেছে আদালত। 
এ ব্যাপারে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুছ ছালাম আজাদ বাসসকে বলেন, ‘খেলাপি ঋণ কমিয়ে আনার ব্যাপারে আমরা অত্যন্ত আন্তরিক। এজন্য যেসব খেলাপি গ্রাহক দীর্ঘ সময় ধরে ঋণ পরিশোধে সময় ক্ষেপন করছে, তাদের বিরুদ্ধে আইনী তৎপরতা জোরদার করা হয়েছে। ইতোমধ্যে তার বেশ কয়েকটি দৃষ্টান্ত সবাই দেখতে পেয়েছে।’
এছাড়া সারাদেশে বৃহৎ যেসব ঋণ খেলাপি আছে, তাদের বিরুদ্ধে জোরালো আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে তিনি জানান।  
তিনি আরো বলেন, দেশে শিল্পায়ন ও অর্থনৈতিক কার্যক্রম আরও বেগবান করতে হলে বেশিসংখ্যক মানুষকে ব্যাংকিং সেবার আওতায় আনা জরুরি। খেলাপি ঋণ কমানো গেলে বেশিসংখ্যক মানুষকে ঋণ সেবা দেওয়া যাবে। এর ফলে দেশে নতুন উদ্যোক্তা তৈরি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সরকারের এই নীতির সঙ্গে মিল রেখে জনতা ব্যাংক কাজ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat