×
  • প্রকাশিত : ২০২১-১১-০৯
  • ৯২১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২০-’২১’র আলোকে মন্ত্রণালয় আয়োজিত উদ্ভাবন প্রদর্শনীর (শোকেসিং)  সার্বিক মূল্যায়নে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস)  প্রথম স্থান অর্জন করেছে। 
এ প্রদর্শনীতে মন্ত্রণালয়ের আওতাধীন ১৩টি দপ্তর/সংস্থা অংশগ্রহণ করে। 
উদ্ভাবন প্রদর্শনীতে বিসিক ওয়ানস্টপ সার্ভিসের (ওএসএস) প্রথম স্থান অর্জন করায় বিসিককে সনদপত্র প্রদান করেছে শিল্প মন্ত্রণালয়।  
শিল্প সচিব জাকিয়া সুলতানার হাত থেকে বিসিকের পক্ষে সনদপত্র  গ্রহণ করেন বিসিক’র সচিব মোঃ মফিদুল ইসলাম। পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শরিফা খান এ সময় উপস্থিত ছিলেন। 
অনুষ্ঠানে বিসিক’র  চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান বলেন,দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন করে যাচ্ছে বিসিক। উদ্যোক্তাদের সবগুলো সেবা একই ছাতার নিচ থেকে প্রাপ্তি নিশ্চিত করতে বিসিক’র পক্ষ থেকে এ ওয়ানস্টপ সার্ভিস চালু করা হয়েছে। 
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পর পঞ্চম সংস্থা হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) ওয়ানস্টপ সার্ভিস আইনে অর্ন্তভূক্ত করে গত ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে  প্রধানমন্ত্রীর কার্যালয়। এর ফলে গত ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক। 
উল্লেখ্য, বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে মূখ্য প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিসিক। পরিবেশবান্ধব শিল্পনগরী প্রতিষ্ঠা, ক্ষুদ্র ও কুটির শিল্পের নিবন্ধন প্রদান, উদ্যোক্তাদের উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নতুন উদ্যোক্তা সৃষ্টি, নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নতুন উদ্যোক্তাদের নিজস্ব তহবিল থেকে ঋণ প্রদানসহ নানামুখি কর্মসূচি বাস্তবায়ন করে থাকে বিসিক।
বিসিক ২০৪১ সালের মধ্যে পরিবেশবান্ধব শিল্পসমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির সমন্বয়ে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির অন্যতম কর্মসূচি হলো ২০৪১ সালের মধ্যে সারাদেশে অর্থনৈতিকভাবে গুরত্বপূর্ণ এলাকায় ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপনের মাধ্যমে ১ কোটি উদ্যোক্তা সৃষ্টি এবং ২ কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। 
১৩টি ফ্ল্যাগশীপ কর্মসূচির মধ্যে দুটি কর্মসূচি ইতোমধ্যে বাস্তবায়ন করেছে বিসিক। কর্মসূচি দুটি হলো ‘বিসিক ওয়ানস্টপ সার্ভিস’ এবং ‘বিসিক অনলাইন মার্কেট’ নামক অনলাইন মার্কেট প্ল্যাটফর্ম চালু।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat