×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১১-১৪
  • ৫৭৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশব্যাপী এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার সিলেট বিভাগের চার জেলায় মোট এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
আজ রোববার সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষা বেলা সাড়ে ১১টায় শেষ হয়। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি কেন্দ্রে পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে। আজ প্রথম দিন সকালে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্টিত হয়।এবছর সংক্ষিপ্ত সিলেবাসে এবং প্রতি বিভাগে তিন বিষয়ে (নৈর্ব্যক্তিক) পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বা উচ্চতর গণিতে। মানবিক বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ এবং অর্থনীতি/পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে ব্যবসায় উদ্যোগ, হিসাব বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে।
সিলেট শিক্ষাবাের্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবছর সিলেট শিক্ষা বাের্ডের অধীনে মোট  ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে, এরমধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন ও ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন।
এবারের পরীক্ষায় সিলেট জেলায় ৩৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ গ্রহণ করছে মোট ৪৩ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭২৫ জন ও ছাত্রী ২৩ হাজার ৭৯২ জন।
সুনামগঞ্জ জেলার ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬ হাজার ৪৫৯ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৩১৫ জন ও ১৪ হাজার ১৪৪ জন ছাত্রী।
মৌলভীবাজার জেলায় ১৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬ হাজার ৭৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তাদের মধ্যে ছাত্র ১১ হাজার ১৩৫ জন ও ছাত্রী ১৫ হাজার ৬০৬ জন। হবিগঞ্জ জেলায় ১৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করছে ২৪ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৭৬৫ জন ও ছাত্রী ১৩ হাজার ৬৪৯ জন। আজ ১৪ নভেম্বর রোববার প্রথমদিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকাল ও বিকেলে যথাক্রমে ভুগোল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মধ্য দিয়ে এবছরের এসএসসি পরীক্ষা সমাপ্ত হবে বলে সংশ্লিষ্টরা জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat