×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১১-১৫
  • ১২৮৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের গত ২০২০-২১ অর্থবছরে সিলেট বিভাগের ৪ জেলায় দায়ের করা মোট ৩৪৮টি অভিযোগের মধ্যে ৩৪২টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। এতে ৯৮ শতাংশ অভিযোগ নিষ্পত্তি করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে দায়ের করা অভিযোগ এবং অভিযোগ ছাড়াও প্রায় প্রতিদিনই সিলেট বিভাগে পরিচালিত এই দফতরের ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানা আদায় করা হয়।
এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নিয়মিত বাজার অভিযানের কারণে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে দৃশ্যমান স্থানে পণ্য, সেবার মূল্য তালিকা টাঙিয়ে রাখা নিশ্চিত হয়েছে। এখনো যাঁরা মূল্যতালিকা প্রদর্শন করেননি, তাদের জরিমানার আওতায় নিয়ে আসা হচ্ছে। বর্তমানে এ ক্ষেত্রে দৃশ্যমান পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অনেকেই অভিযোগ করে সফল হয়েছেন। মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে ব্যবসা করায় সম্প্রতি সিলেট নগরীর অভিজাত রেস্তোরাঁগুলোতে অভিযান পরিচালিত হয়। এসময় প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়। এই অভিযানের পরপরই সিলেট বিভাগের চার জেলা সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের হোটেল রেস্তোরাঁগুলোর অপরিচ্ছন্ন পরিবেশ ও ভোক্তাদের নানা অভিযোগের বিষয় নতুন করে আলোচনায় আসে।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফখরুল ইসলাম বলেন, ভোক্তা অধিকার আইন দেশের সবচেয়ে জনবান্ধব ও কল্যাণকর একটি আইন, যা একটি মাইলফলক হিসেবে বিবেচিত। এ আইনটি সব মানুষকে প্রতিনিয়ত স্পর্শ করে। সিলেটের মানুষের আস্থা অর্জন করতে ইতোমধ্যে সক্ষম হয়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়।
তিনি বলেন, ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অনেকেই অভিযোগ করে সফল হয়েছেন। আমরা প্রতিটি অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করি।
তিনি জানান, ২০২০-২১ অর্থবছরে এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভিন্ন প্রতিষ্ঠানের অপরাধ প্রমাণিত হওয়ায় মোট ৩ লাখ ১১ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়, যার ২৫ শতাংশ হিসেবে ৭৭ হাজার ৯৫০ টাকা মোট ৬৮ জন অভিযোগকারীকে প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে।
তিনি আরো জানান, গত ২০২০-২১ অর্থবছরে সিলেট বিভাগ ও এর আওতাধীন জেলাগুলোতে মোট ৯০৫টি বাজার অভিযান পরিচালিত হয়। এর মধ্যে সিলেট নগরে ১৮৯টি, সিলেট জেলায় ১৭৮টি, হবিগঞ্জে ১৮৫টি, সুনামগঞ্জে ১৬৯টি ও মৌলভীবাজারে ১৮৪টি অভিযান পরিচালিত হয়। চলতি অর্থবছরেও তদারকি কার্যক্রম ও অভিযান পরিচালিত হচ্ছে। বিভিন্ন ধরনের হোটেল-রেস্তোরাঁ, খাদ্য প্রস্তুতকারী বেকারি, মিষ্টির দোকান, ওষুধের দোকান, সিএনজি ও পেট্রলপাম্প, ইটভাটা, ভেজাল মসলা কারখানা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের খুচরা ও পাইকারি বাজার, মুদিদোকান, কাঁচাবাজার, প্রসাধন সামগ্রীর দোকানসহ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের আওতাধীন বিভিন্ন ক্ষেত্রে অভিযান অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat