Logo
×
ব্রেকিং নিউজ :
তুরস্ক-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে: তুর্কি প্রতিনিধি দল দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন নবম ওয়েজবোর্ড রোয়েদাদ অবিলম্বে সংশোধন ও বাস্তবায়নের আহবান বিএফইউজে’র শান্তি সম্মেলনে ‘শান্তি ঘোষণা’ গ্রহণ করবে ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দিবে সব মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্যই আইন : তথ্যমন্ত্রী ও সম্প্রচার একশ’ বছরের পথ পরিক্রমায় ঢাকা বিশ্ববিদ্যালয় জাতিকে যা দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের : রাষ্ট্রপতি করযোগ্য ব্যক্তিদের কর দিয়ে মানুষের পাশে দাঁড়াতে বললেন আইনমন্ত্রী আখাউড়া-আগরতলা রেল রুট পুনরায় চালুর ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 23/11/2021 06:39 PM
  • 35 বার পঠিত

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ পেশাজীবি ও চিকিৎসক নিয়োগ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে চট্টগ্রাম ও মালে নগরীর মধ্যে সরাসরি শিপিং লাইন প্রতিষ্ঠা করার বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল সন্ধ্যায় এখানে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মালদ্বীপের সফররত ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট তার আগ্রহ প্রকাশ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট তিন দিনের সরকারি সফরে সোমবার ঢাকায় আসেন।    
বৈঠকে ড. মোমেন মালদ্বীপে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে চিকিৎসা শিক্ষা, প্রশিক্ষণ প্রদান এবং দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তা প্রদান করার বিষয়ে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টকে আশ্বাস দেন।
তিনি বলেন, বাংলাদেশী প্রবাসী শ্রমিকরা অধ্যবসায়ী এবং তারা মালদ্বীপের অর্থনীতিতে অবদান রাখছে।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বৃদ্ধির জন্য সরাসরি শিপিং লাইন প্রতিষ্ঠায় কাজ করতে একমত হয়েছেন।
উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপক বিষয় পর্যালোচনা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে সহযোগিতা আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা ও মতামত বিনিময় করেছেন।
তারা দক্ষিণ এশিয়ার দুটি দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্ব আরোপ করেন।
মোমেন বলেন, বাংলাদেশ মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয়। এই দুটি দেশের মধ্যেকার সম্পর্ক অভিন্ন ধর্ম, সংস্কৃতি এবং মূল্যবোধের মধ্যে নিহিত।
তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে গত মার্চে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের রাষ্ট্রপতির রাষ্ট্রীয় সফরের কথা স্মরণ করেন যা বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে অনেক বেশি অবদান রেখেছে।
ড. মোমেন বাংলাদেশের জনগণের জন্য ২ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার প্রদান করার জন্য ভাইস প্রেসিডেন্টের মাধ্যমে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান।
মালদ্বীপের দুইজন মন্ত্রী ও পররাষ্ট্র সচিব এ সফরকালে ভাইস প্রেসিডেন্টের সঙ্গে রয়েছেন।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় ড. মোমেনের সঙ্গে ছিলেন।  
মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এ সফরকালে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং কয়েকজন মন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...