Logo
×
ব্রেকিং নিউজ :
তুরস্ক-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে: তুর্কি প্রতিনিধি দল দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন নবম ওয়েজবোর্ড রোয়েদাদ অবিলম্বে সংশোধন ও বাস্তবায়নের আহবান বিএফইউজে’র শান্তি সম্মেলনে ‘শান্তি ঘোষণা’ গ্রহণ করবে ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দিবে সব মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্যই আইন : তথ্যমন্ত্রী ও সম্প্রচার একশ’ বছরের পথ পরিক্রমায় ঢাকা বিশ্ববিদ্যালয় জাতিকে যা দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের : রাষ্ট্রপতি করযোগ্য ব্যক্তিদের কর দিয়ে মানুষের পাশে দাঁড়াতে বললেন আইনমন্ত্রী আখাউড়া-আগরতলা রেল রুট পুনরায় চালুর ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 24/11/2021 03:54 PM
  • 31 বার পঠিত

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট লড়াইয়ে নামছে ভারত। প্রথম বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারের প্রতিশোধের লক্ষ্য নিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত।
আগামীকাল কানপুরে ভারত-নিউজিল্যান্ডের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে সকাল ১০টায়।
গত জুনে সাউদাম্পটনে হওয়া প্রথম বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে ম্যাচ হারে ভারত।
কিন্তু সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ^কাপের ফাইনালে ব্যর্থ হয়েছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স-আপ হয় কিউইরা। এরপর  চলতি সফরের শুরুতে স্বাগতিক ভারতের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হোয়াইটওয়াশ হলেও, দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে জয় দিয়ে আসর শুরু করতে চায় নিউজিল্যান্ড।
টেস্ট র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডের পরই অবস্থান ভারতের। টেস্ট সিরিজে দলের সেরা খেলোয়াড় রোহিত শর্মা, ওপেনার লোকেশ রাহুলকে ছাড়াই খেলতে হবে ভারতকে। আর প্রথম টেস্টেও বিরাট কোহলিকে পাচ্ছে না নতুন কোচ রাহুল দ্রাবিড়ের ভারত।
দ্বিতীয় টেস্ট থেকে কোহলিকে পাবে ভারত। তাই প্রথম টেস্টে কানপুরে ভারতকে নেতৃত্ব দিবেন আজিঙ্কা রাহানে।
ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। গত ১৪ নভেম্বও বিশ^কাপ  ফাইনাল শেষ হবার পরই ভারতে খেলতে আসে নিউজিল্যান্ড। এরপর পাঁচ দিনের ব্যবধানে ভারতের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে কিউইরা। টি-টোয়েন্টি শেষে টেস্ট সিরিজ। ব্যস্ত সূচি থাকায় উইলিয়ামসনকে বিশ্রাম দেয়া হয়। তবে টেস্ট সিরিজে উইলিয়ামসনকে পেয়ে উচ্ছসিত নিউজিল্যান্ড।
পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ^কাপের সেমিফাইনালে উঠতে পারেনি ভারত। এতে অস্বস্তিতে পড়ে টিম ইন্ডিয়া।
তবে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। বিশ^কাপ শেষে ক্লান্ত অবস্থায় সিরিজটি খেলে নিউজিল্যান্ড। এক সপ্তাহের কম সময় ও তিনটি ভিন্ন শহরে সিরিজে অংশ নেয় কিউইরা।
সিরিজ জিতলেও, মাটিতে পা রাখার পরামর্শ ভারতের কোচ দ্রাবিড়ের। তিনি বলেন, ‘আমাদের পা মাটিতে রাখতে হবে, জয়ের ব্যাপারে বাস্তববাদী হতে হবে।’
তিনি আরও বলেন, ‘এটি নিউজিল্যান্ডের জন্য মোটেও সহজ ছিলো না। বিশ^কাপের ফাইনালের তিনদিন পর মাঠে নামা এবং ছয় দিনের ব্যবধানে তিনটি ম্যাচ খেলা।’
কানপুর টেস্ট দিয়ে আবারো ক্রিকেটে ফিরছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার রস টেলর। পাঁচ মাস আগে হওয়া বিশ^ টেস্ট ফাইনালের পর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন তিনি। তার মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখা চ্যালেঞ্জিং হবে।
ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টেইলর বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে আন্ডারডগ ছিলাম, কিন্তু এখন আমরা চ্যাম্পিয়ন দল।’
৩৭ বছর বয়সী টেইলর আরও বলেন, ‘ কিন্তু আপনি যখনই ভারতের মাঠে খেলবেন তখনই আপনি আন্ডারডগ হতে চলেছেন, এতে আপনি বিশ্বের এক নম্বর বা সেই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে যেই অবস্থাতেই থাকেন না কেন। ভারত বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রামে দিয়েছে, তারপরও তারা শক্তিশালী দল। এই অবস্থায় তারা সত্যিই ভালোভাবে জানে।’
টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি অনুযায়ী নিউজিল্যান্ডের পরবর্তী সফর পাকিস্তান ও ইংল্যান্ডে। আর ঘরের মাঠে বাংলাদেশ-শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে তারা।
টি-টোয়েন্টি সিরিজের মতো, দর্শকদের কানপুরে খেলা দেখার অনুমতি দেয়া হবে। কিন্তু কানপুরে প্রচন্ড দূষণ হচ্ছে। তবে  করোনাভাইরাসের কারণে খেলোয়াড়রা কঠোর জৈব-সুরক্ষা বলয়ের মধ্যেই থাকবে।  
ভারত দল : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পুজারা (সহ-অধিনায়ক), সূর্যকুমার যাদব, মায়াঙ্ক আগারওয়াল, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃৃষ্ণ এবং বিরাট কোহলি (শুধুমাত্র দ্বিতীয় ম্যাচে খেলবেন)।
নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লানডেল, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, উইলিয়ামস সমারভেল, টম সাউদি, রস টেইলর, নিল ওয়াগনার, উইল ইয়ং ও ডেভন কনওয়ে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...