×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় কৃষক সমাবেশ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১২-০৭
  • ৭১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশে ফেরত আসা অভিবাসী কর্মীদের প্রত্যাবাসনে গঠিত পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্ল্যাটফর্মের স্ট্র্যাটেজিক কর্মশালা আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়।
ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট’র (আইসিএমপিডি) বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে পরিচালিত পিপিপি প্ল্যাটফর্মটির আওতায় এ স্ট্র্যাটেজিক কর্মশালাটি ছিলো ধারাবাহিক কর্মশালা কার্যক্রমেরই অংশ। 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় আইসিএমপিডি’র বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে পরিচালিত এ কার্যক্রমে অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়নের (ইউ) ইউরোপিয়ন রিটার্ন অ্যান্ড রিইন্টিগ্রেশন নেটওয়ার্ক (ইআরআরএন)। 
আজ মঙ্গলবার আইসিএমপিডি - বাংলাদেশ চ্যাপ্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 
এতে বলা হয়,  এ প্ল্যাটফর্মের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে, প্রত্যাবর্তনকারী অভিবাসীদের প্রত্যাবাসন সংক্রান্ত পরিষেবা প্রদান এবং এ সংশ্লিষ্ট কার্যকর পরামর্শ দেয়া।
উল্লেখ্য, আজকের এই কর্মশালায় আয়োজকদের পক্ষ থেকে পিপিপি প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত সরকারি, বেসরকারি সংস্থা, কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক এনজিও, উন্নয়ন সহযোগী এবং বেসরকারি খাতের নিয়োগকর্তা ও বাণিজ্য সংস্থাগুলোর ভূমিকা তুলে ধরা হয়।
এছাড়াও, এ কর্মশালায় প্রত্যাবাসন বিষয়ক অন্যান্য দেশের গৃহীত পদক্ষেপ এবং এ সম্পর্কিত বিভিন্ন ধাপসমূহের আলোকপাত করেন আইসিএমপিডি’র সিনিয়র প্রোজেক্ট ম্যানেজার মিস গোলডা মাইরা রোমা। 
অভিবাসীদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ সরকারের বিবেচনাধীন প্রত্যাবাসন নীতিমালা ও এর অন্তর্ভুক্ত বিভিন্ন উপাদন সম্পর্কে আলোকপাত করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব ড. নাশিদ রিজওয়ানা মনির। কর্মশালাটি পরিচালনা করেন আইসিএমপিডি বাংলাদেশে অফিসের কান্ট্রি কোঅর্ডিনেটোর মোহাম্মদ ইকরাম হোসেন।
বর্তমানে এ প্ল্যাটফর্মে ৩০টির অধিক সংস্থা যুক্ত রয়েছে, এর মধ্যে দশটি সরকারি সংস্থা (পাঁচটি মন্ত্রণায়ের অধীন), জাতিসংঘের (ইউএন) সংশ্লিষ্ট সংস্থা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, বিএমইটি, দু’টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, জাতীয় ও আšন্তর্জাতিক ৫টি এনজিও এবং উন্নয়ন সহযোগী সংস্থা, এবং সাতটি বেসরকারি প্রতিষ্ঠান। 
এ স্ট্র্যাটেজিক কর্মশালায়  উল্লেখিত সংস্থাগুলির প্রতনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat