×
ব্রেকিং নিউজ :
দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন নওগাঁয় কৃষিকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তেহরানের ২টি বিমানবন্দরে আবারো ফ্লাইট চালু জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস-এর মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী রাঙ্গামাটিতে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
  • প্রকাশিত : ২০২১-১২-১৪
  • ৫৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিলেটে যথাযথ মর্যাদায় ও নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে সিলেট নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও অন্যান্য কর্মসূচি পালনের মাধ্যমে জাতির সূর্যসন্তানদের হারানোর দিনটি পালন করা হয়।
সকালে সিলেটের বুাদ্ধিজীবী স্মৃতিসৌধে একে একে সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি অব পুলিশ সিলেট রেঞ্জ, সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট জেলা প্রশাসন, সিলেট সিটি করপোরেশন, সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, সিলেট মহানগর পুলিশ কমিশনার, জেলা পুলিশ সুপার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের সাধারণ মানুষও ফুল নিয়ে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হাজির হয়ে বিনম্র চিত্তে স্মরণ করছেন শহীদ বুদ্ধিজীবীদের।
এছাড়ও বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে নানা কর্মসূচি পালন করা হয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়,সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ,কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, মিলাদ-দোওয়া মাহফিল ও শিরণী বিতরণের আয়োজন করা হয়। এতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন ও দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে সবাই ঐক্যবদ্ধ ভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
উল্লেখ্য, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে বিজয়ে মাত্র দুদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী তাদের নিশ্চিত পরাজয় দেখে নতুন ষড়যন্ত্রে মেতে ওঠে। এসময় তারা বাংলাদেশকে মেধাশূন্য করতে পরিকল্পিতভাবে তাদের দোষর রাজাকার আলবদর বাহিনীর সহযোগিতায় তালিকা করে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদেরকে নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করে। এরপর থেকে প্রতিবছর ১৪ ডিসেম্বর জাতীয়ভাবে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়ে আসছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat