×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২২-০১-০৪
  • ৭২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাধারণ শিক্ষার পাশাপাশি চলচ্চিত্র ও কারিগরি শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেছেন। সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মো. সেলিম খান পরিচালিত ও প্রযোজিত ‘আগস্ট ১৯৭৫ চলচ্চিত্র প্রদর্শন  ও উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ গুরুত্বারোপ করেন তিনি।
মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে-বাংলাদেশের সুবর্ণজয়ন্তী স্মরণে বীর মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করে সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ এর উদ্বোধন করা হয়।
শিক্ষামন্ত্রী বলেন, শিশুদের যে বিষয়ে আগ্রহ আছে সেই বিষয়ে পড়াশুনার ব্যবস্থা করে দেয়া প্রয়োজন। বাবা মা  তাদের অপূর্ণ স্বপ্ন ও ইচ্ছা তাদের সন্তানের মধ্যে চাপিয়ে দেন। তারা শিশুদের যেভাবে চাপ দিয়ে পড়ালেখা করায় তা অমানবিক।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মঞ্চসারথি আতাউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল।
অনুষ্ঠানে বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, উৎসব কমিটির চেয়ারম্যান বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি সালমা ডলি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন ও বাংলাদেশ শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। স্বাগত বক্তব্য রাখেন উৎসব পরিচালক মনজুরুল ইসলাম মেঘ।  
উৎসবে বাংলাদেশসহ ১২১টি দেশের প্রায় এক হাজার চলচ্চিত্র জমা পড়েছিল। তার মধ্যে থেকে সিলেকশন কমিটি ৬০০ চলচ্চিত্র মনোনীত করেছে। গত ১৭ ডিসেম্বর হতে আন্তর্জাতিক জুরীগণ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অনলাইনে চলচ্চিত্র দেখে নম্বারিং করতেছেন। জুরীগনের সম্মিলিত সিদ্ধান্ত আয়োজক কমিটির কাছে আসবে আগামী ৫ জানুয়ারী ২০২২। সেই ফলাফল অনুযায়ী বিজয়ীদের হাতে এ্যাওয়ার্ড তুলে দেয়া হবে ৬ জানুয়ারী, উৎসবের সমাপনী দিনে।
সমাপনী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ্যাওয়ার্ড তুলে দিবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম। সভাপতিত্ব করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল।
সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে- ফেস্টিভ্যাল প্রিমিয়ার হিসেবে মাসুদ মঞ্চ ইন্টারন্যাশনাল প্রযোজিত, অঞ্জন আইচ পরিচালিত “আগামীকাল” চলচ্চিত্র প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে ৬ জানুয়ারি।
বিস্তারিত জানা যাবে উৎসবের ওয়েব সাইট www.cinemaking.org ভিজিট করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat