×
ব্রেকিং নিউজ :
সীতাকুন্ডে গৃহবধূকে গণধর্ষণ ও হত্যা মামলায় এক জনের মৃত্যুদন্ড নৃত্যকলা সাংস্কৃতিক ও আত্মিক মেলবন্ধন তৈরি করে : সংস্কৃতি প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার বন্ধে আরো তৎপর হোন : ডিসিদের প্রতি তথ্যমন্ত্রী ভিজিডি দুস্থ নারীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছে : ইন্দিরা পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শুভেচ্ছা বিএসএমএমইউ তহবিলে আর্থিক সহায়তা দিতে বিত্তবান ও ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহবান বর্তমান সরকার নৌখাতে প্রচুর বিনিয়োগ করেছে : খালিদ মাহমুদ চৌধুরী আসিয়ান ডায়ালগ পার্টনার হতে ইন্দোনেশিয়ার সমর্থন চেয়েছেন ড. মোমেন আগামী ২৫ জানুয়ারি থেকে বিমানের শারজাহ ফ্লাইট চালু হচ্ছে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন’ মতামতের জন্য প্রকাশিত : ভূমিমন্ত্রী
  • আপডেট টাইম : 13/01/2022 10:50 PM
  • 50 বার পঠিত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা মার্কিন ক্যাপিটল ভবনে হামলা চালানোর এক বছর পর প্রতি ১০ মার্কিন নাগরিকের ছয় জনই মনে করেন দেশটির গণতন্ত্র ধ্বংসের ঝুঁকিতে রয়েছে। বুধবার প্রকাশিত এক জরিপ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
কুইনিপিয়াক ইউনিভার্সিটি পরিচালিত জরিপে অংশ নেয়াদের ৭৬ শতাংশ জানান, তারা মনে করেন যে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক অস্থিতিশীলতা বিদেশি হুমকির চেয়ে বড়।
জরিপে অংশগ্রহণ করা অধিকাংশ জনই (৫৮ শতাংশ) জানান, তারা মনে করেন দেশের গণতন্ত্র ধ্বংসের ঝুঁকিতে রয়েছে। এ ক্ষেত্রে ৩৭ শতাংশ ভিন্নমত পোষণ করেন।
এছাড়া ৫৩ শতাংশ জানান, তারা মনে করেন যে তাদের জীবনে যুক্তরাষ্ট্রে এতো বেশি রাজনৈতিক বিভাজন আর কখনো দেখেননি।
কংগ্রেসে চালানো হামলার মতো যুক্তরাষ্ট্রে আর কোন হামলার সম্ভাবনার বিষয়ে জানতে চাইলে জরিপে অংশ নেয়াদের ৫৩ শতাংশ জানান, এমন হামলার খুব বা কিছুটা সম্ভাবনা রয়েছে।
প্রতিনিধি পরিষদের বিশেষ কমিটি ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে চালানো হামলার তদন্ত করছে। জরিপে অংশ নেয়াদের ৬১ শতাংশ বলেছেন, তারা এ তদন্ত সমর্থন করেন। এদিকে ডেমোক্রেটদের ৮৩ শতাংশ এর পক্ষে এবং রিপাবলিকানদের ৬০ শতাংশ এর বিপক্ষে সমর্থন জানান।
প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য এ জরিপ প্রতিবেদনের খারাপ দিক হলো, এতে অংশ নেয়াদের মাত্র ৩৩ শতাংশ প্রেসিডেন্টের কাজের প্রতি সমর্থন জানান। অপর দিকে এতে অংশ নেয়া ৫৩ শতাংশই তার কাজের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন। এক্ষেত্রে ১৩ শতাংশ কোন মতামত দেননি।
গত নভেম্বরে চালানো কুইনিপিয়াকের জরিপে বাইডেন তার করা কাজের ক্ষেত্রে ৩৮ শতাংশের সমর্থন পেয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...