×
  • প্রকাশিত : ২০২২-০১-১৭
  • ৯১৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পাবনা জেলায় আজ উপমাহদেশের প্রখ্যাত অভিনেত্রী সুচিত্রা সেনের ৮ম প্রয়াণ দিবস পালিত হয়েছে।দিনটিকে স্মরণ করে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ সংসদ ও চলচ্চিত্র উৎসব উদযাপন পরিষদ পুষ্পামাল্য অর্পণ ও স্মরণসভা করেছে। সোমবার শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনে অভিনেত্রীর পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন স্থানীয় সাংস্কৃতিক কর্মীরা। পরে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
স্মরণ সভায় বক্তব্য রাখেন- সংসদের আহবায়ক কমরেড জাকির হোসেন, সদস্য সচিব আখিনূর ইসলাম রেমন, পাবনা প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি কামাল আহম্মেদ সিদ্দিকী, পাবনা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা, সাংবাদিক জিকে সাদী, মুস্তাফিজুর রহমান রাসেল, কেয়া ইসলাম, রনি ইমরান প্রমুখ।
সুচিত্রা সেন ৬ এপ্রিল ১৯৩১ সালে জম্মগ্রহণ করেন। তার আসল নাম ছিল রমা দাশগুপ্ত। এই অভিনেত্রীর পৈত্রিক বাড়ি বাংলাদেশের পাবনা জেলার গোপালপুর মহল্লার হেমসাগর লেনে। তিনি মূলত বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন। বাংলা চলচ্চিত্রে উত্তম কুমারের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করে তিনি বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
১৯৬৩ সালে সাত পাকে বাঁধা চলচ্চিত্রে অভিনয়ের জন্য মস্কো চলচ্চিত্র উৎসবে সুচিত্রা সেন "সিলভার প্রাইজ ফর বেস্ট অ্যাকট্রেস" জয় করেন। তিনিই ভারতে অভিনয় করা প্রথম কোনো অভিনেত্রী যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। ১৯৭২ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মান প্রদান করে।
সুচিত্রা সেন ১৭ জানুয়ারি ২০১৪ সালে পরলোকগমন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat