×
  • প্রকাশিত : ২০২২-০১-১৯
  • ৬৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘ডান্স এগেইনস্ট করোনা’ প্রতিপাদ্য নিয়ে ৭৫টি দলের নাচ নিয়ে তিন দিনব্যাপী ‘জাতীয় নৃত্য উৎসব’ শুরু হচ্ছে আগামীকাল। 
আজ নৃত্য উৎসব উপলক্ষে জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। 
সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিকাল ৪টায় প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
একাডেমি মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক। স্বাগত বক্তৃতা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. আছাদুজ্জামান।
মহাপরিচালক জানান,প্রথমবারের মতো দেশে এতোগুলো মৗলিক নৃত্য নিয়ে উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। গান ও নাচের মাধ্যম্যে আমরা সৃষ্টি করি  সৌহাদ্যপূর্ণ ভাতৃত্ববোধ। বৈশ্বিক মহামারীর প্রকোপে শিল্পী সমাজ আজ বিপর্যস্থ। 
তিনি আরো বলেন, এসময়ে এই ধরনের নৃত্য উৎসব নানা আয়োজনের পাশাপাশি একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনের পরিবেশনা ছাড়াও কিছু সংগঠন একই সময়ে নিজ নিজ জেলায় তাদের প্রযোজনাটি মঞ্চস্থ করবেন।
শিল্পকলা একাডেমি সূত্র জানায়, ৭৫টি  মৌলিক নতুন নৃত্য পরিবেশনার উদ্দেশ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দীর্ঘদিন যাবৎ কাজ করে আসছে।  যেখানে দেশের প্রথিতযশা নৃত্য পরিচালকসহ নবীন নৃত্য পরিচালকদেরও কাজ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে। এই উৎসবে দলে ১০ জন করে নৃত্যশিল্পী কাজ করার সুযোগ  পেয়েছেন। আবার কোন  কোন দলে ২০-৩০ জন নৃত্যশিল্পীও অংশগ্রহণ করেছেন। এতে করে ৭৫ জন নৃত্য পরিচালকসহ  দেশের প্রায় এক হাজার নৃত্যশিল্পীকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পৃষ্ঠোপষোকতা করতে সক্ষম হয়েছে। 
নতুন নৃত্য প্রযোজন নির্মানে ৭৫টি দলের মধ্যে ৫০টি দলকে এক লাখ টাকা এবং ২৫টি দলকে ৮০ হাজার করে মোট ৭০ লাখ টাকা অর্থ সহযোগিতা প্রদান করা হয়েছে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat