×
ব্রেকিং নিউজ :
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম
  • প্রকাশিত : ২০২২-০১-২৭
  • ৫১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ব্রিটিশ কাউন্সিল ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় ট্রেনিং অব মাস্টার্স ট্রেইনার্স ইন ইংলিশ (টিএমটিই) প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষকদের দ্বিতীয় দলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান আজ ঢাকা, গাজীপুর, শেরপুর, যশোর, বরিশাল এবং গোপালগঞ্জের প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটগুলোতে অনুষ্ঠিত হয়েছে।  
বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও, ভার্চুয়াল গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে অতিরিক্ত মহাপরিচালক (পিইডিপিফোর) দিলীপ কুমার বণিক এফসিএমএ, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) সোহেল আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তম কুমার দাস বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ও শিক্ষা পরিচালক ডেভিড মেনার্ড।
বিভিন্ন দলে ভাগ করে দুই হাজারেরও বেশি প্রাথমিক শিক্ষকদের ইংরেজি ভাষা বিষয়ক দক্ষতা ও শিক্ষা প্রদানের বিষয়ে উন্নতি করার লক্ষ্যে বিস্তৃত পরিসরের প্রকল্প হলো টিএমটিই। দ্বিতীয় ধাপে, ব্রিটিশ কাউন্সিল ৬ জেলায় ২২০ জন প্রাইমারি শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করেছে, যারা নিজস্ব এলাকার স্কুলগুলোতে উন্নত ও গুণগতমানের ইংরেজি শিক্ষা দিতে পারবেন। প্রশিক্ষণপ্রাপ্ত এ শিক্ষকগণ হলো দ্বিতীয় গ্রুপের শিক্ষক যারা ১৪ সপ্তাহের পেশাদার দক্ষতা অর্জনের পথচলা শুরু করেছে গত বছরের ২৪ অক্টোবর। গত কয়েক মাসের কঠোর পরিশ্রম ও নিবেদনের স্বীকৃতিস্বরূপ আজ তারা সনদ পেয়েছেন।  
গ্র্যাজুয়েশন অনুষ্ঠান নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘ব্রিটিশ কাউন্সিলের এ প্রশিক্ষণটি বিশ্বমানের ছিলো এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রশিক্ষণও বটে। আমি ইতোমধ্যেই শিক্ষকদের নিজেদের কর্মক্ষেত্রে প্রশিক্ষণ শুরু করার পরামর্শ দিয়েছি, যাতে আমরা প্রকল্পের মেয়াদের মধ্যেই এ প্রশিক্ষণ সম্পন্ন করতে পারি। এ ব্যাপারে প্রস্তুতি গ্রহণ চলছে। যে মাস্টার ট্রেইনাররা আজ তাদের গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন, তারা এখন থেকে তাদের নিজেদের কর্মক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করবেন।’
ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ও শিক্ষা পরিচালক ডেভিড আর মেনার্ড বলেন, ‘এটি আমাদের সবার জন্য একটি কঠিন যাত্রা ছিলো। কিন্তু আমি নিশ্চিত যে প্রশিক্ষণটি অনুপ্রেরণাময় , আনন্দদায়ক এবং কার্যকরী ছিলো । শিক্ষকরা যখন নিজেদের স্কুলে ফিরে যাবেন এবং তরুণ শিক্ষকদের সাথে কাজ করবেন, তখন  এই প্রশিক্ষণটিকে কার্যকর করতে এবং মানসম্পন্ন ইংরেজি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অন্য শিক্ষকদের সহায়তা করতে পারবে। প্রাথমিক পর্যায়ে সবার জন্য ইংরেজির মান উন্নত করাই এ প্রোগ্রামের মুখ্য উদ্দেশ্য’।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat