×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৫-০৫
  • ৬৭৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পরীক্ষা আগামী ১৭ জুন অনষ্ঠিত হবে।
বাংলাদেশ বার কাউন্সিলের সচিব (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নোটিশ আজ বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে ।
নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিলের আগের বিজ্ঞপ্তি অনুযায়ী এমসিকিউ পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম শেষ হয়েছে। আগামী ১৭ জুন শুক্রবার বার কাউন্সিলের সনদ লাভের প্রথম ধাপ এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে প্রবেশপত্র সংগ্রহ ও পরীক্ষার কেন্দ্রসহ বিস্তারিত তথ্য পরে যথাসময়ে জানানো হবে। এছাড়া পরীক্ষা সংক্রান্ত সকল সিদ্ধান্ত ও বিজ্ঞপ্তি বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
আইনজীবী হিসেবে সনদ প্রদানে সকল কার্যক্রম বার কাউন্সিল পরিচালনা করে। এলএলবি ডিগ্রী উত্তীর্ণদের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে বার কাউন্সিলে ইন্টিমেশন জমা দিতে হয়। এরপর এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরা আইনজীবী হিসেবে সনদ লাভ করেন আইন শাস্ত্রের উপর ডিগ্রীধারীগণ।
বার কাউন্সিলের তত্ত্বাবধানে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্নের পর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণের পর আইনজীবী তালিকাভুক্তির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। তখন উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতের আইনজীবী সমিতির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়ে আইনজীবী হিসেবে মামলা পরিচালনা করার সুযোগ লাভ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat