×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৫-২৮
  • ৫৮০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন,দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের বিকল্প নেই।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি (বিএপিটিসিবি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
উপাচার্য বলেন,নারী-পুরুষের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানসহ সকলের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ আরও জোরদার করতে হবে।
উপাচার্য দেশের কৃষি খাতের উন্নয়নে জীবপ্রযুক্তিবিদ ও উদ্ভিদবিজ্ঞানীদের অবদান তুলে ধরে বলেন,করোনা মহামারি পরিস্থিতি ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি খাতে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা বাড়াতে হবে।
জলবায়ু সহিষ্ণু ফসল উৎপাদনের পাশাপাশি সমুদ্র সম্পদের সুফল পেতে গবেষণা কার্যক্রম পরিচালনার উপর তিনি গুরুত্বারোপ করেন।
ইন্ড্রাস্ট্রি-অ্যাকাডেমিয়া সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান।
বিএপিটিসিবি-এর সভাপতি অধ্যাপক ড.রাখহরি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ এবং প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat