×
ব্রেকিং নিউজ :
দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান
  • প্রকাশিত : ২০২২-০৬-২৮
  • ৬৩৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

স্টার এলাইড ভেঞ্চার লি. এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
আজ ২৮ জুন দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চিটাগাং চেম্বার কার্যালয়ের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক অনুষ্ঠানের এ স্মারক স্বাক্ষরিত হয়।
এর আওতায় উভয় প্রতিষ্ঠান মিরসরাইস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৫০ একর জমির ওপরে যৌথ বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির একটি জাপানি মানের শিল্প কারখানা গড়ে উঠবে।
বর্তমানে বাংলাদেশে বেশিরভাগ এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান হতে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে।
জাপানি বিনিয়োগকারীগণ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পূর্বে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআই’র যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এছাড়াও চিটাগাং চেম্বারের উদ্যোগ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে।
অনুষ্ঠানে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার জেটরো এবং জেবিসিসিআই’র সাথে সমঝোতা স্বাক্ষরের পর থেকেই জাপান এবং বাংলাদেশের মধ্যে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতা করে আসছে। তিনি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন অবকাঠামোগত ও নীতিগত প্রণোদনা সুবিধায় উৎসাহিত হয়ে মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে বিনিয়োগে আগ্রহী হওয়ার জন্য জাপানি বিনিয়োগকারীদের প্রতি ধন্যবাদ জানান। এই নতুন যৌথ কোম্পানি আগামী এক বছরের মধ্যে শিল্পকারখানা চালু করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মাহবুবুল আলম।
জাপান মেটাল কোম্পানী লিমিটেডের প্রেসিডেন্ট জুন মিজুতানী বলেন, ‘আমি শুনেছিলাম বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় স্থান। বিশেষ করে করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ যেভাবে তার উন্নয়নের অগ্রগতি ধরে রেখেছে তা আমাকে বিস্মিত করেছে। তাই এবার আমি নিজেই চট্টগ্রাম বন্দর এবং স্টার এলাইড ভেঞ্চার লি.-এর মিরসরাইস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের ৫০ একর জমি পরিদর্শন করে তাদের সাথে এই যৌথ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। আমি বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে অত্যন্ত আশাবাদী এবং জাপানে আমার ব্যবসায়ী এবং বিনিয়োগকারী বন্ধুদের এদেশে বিনিয়োগ করার জন্য অনুপ্রাণিত করবো।’
স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহ্মাদ বলেন, ‘জাপান এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট সারাবিশ্বে রপ্তানি করে। তাদের গুণগতমান সারাবিশ্বে সমাদৃত। আমি মনে করি বাংলাদেশে জাপান মেটাল কোম্পানির সাথে যৌথ উদ্যোগে যে এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরি করা হবে তা বাংলাদেশে বাজারজাত করার পাশাপাশি সারাবিশ্বে রপ্তানি করার সক্ষমতা রাখবে।’
জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, জাপানের সাথে এই যৌথ বিনিয়োগের মধ্য দিয়ে দেশে নতুন শিল্প বিপ্লব হবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশের শ্রমিকরা দক্ষতা অর্জন করবে এবং বাংলাদেশের রপ্তানিতে নতুন ক্ষেত্র ও পণ্য যুক্ত হবে।
স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহ্মাদ (নিটল নিলয় গ্রুপ), ভাইস চেয়ারম্যান মাহবুবুল আলম (চিটাগাং চেম্বার সভাপতি), পরিচালক নাদের খান (পেডরোলো এনকে লি.) এবং ম্যানেজিং ডাইরেক্টর মো. জাহাঙ্গীর আলমের পক্ষে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের পক্ষে প্রেসিডেন্ট জুন মিজুতানী, পরিচালক আনোয়ারজেব চৌধুরী ও পরিচালক মাসাকি ফুকুহারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat