×
ব্রেকিং নিউজ :
শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী নাটোরে শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের শিক্ষা সফর বাংলার বাঘ নামে পরিচিত হক সাহেব ছিলেন গণমানুষের নেতা : রাষ্ট্রপতি শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি
  • প্রকাশিত : ২০২২-০৬-৩০
  • ৫৭০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষের চিকিৎসা সেবায় ফান্ড গঠনে সবার প্রতি আহবান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
আজ বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা পরবর্তী মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান তিনি।
উপাচার্য বলেন, জন্মগত মুখমন্ডলের বিকৃতি ও ত্রুটি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীদের ফান্ডের আওতায় আনতে হবে। জেলা উপজেলায় এ ধরনের রোগীদের খুঁজে বের করে নির্দিষ্ট জায়গায় প্রেরণ করে চিকিৎসা সেবা প্রদান করা যেতে পারে।
জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষ অবহেলিত হয়ে আছে। বছরে ৫ হাজার শিশু এই ত্রুটি জন্মগ্রহণ করে  নিয়ে এ কথা উল্লেখ করে তিনি বলেন, তাদের চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফেরানো সম্ভব। 
আগামীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীতে বিনামূল্যে এই সেবা প্রদান করা হবে। এছাড়াও প্রতি তিন মাস অন্তর বিনামূল্যে এ সেবা দেয়া হবে বলেও জানান উপাচার্য।
তিনি আরো বলেন, জন্মগত মুখমন্ডলের বিকৃতি ও ত্রুটি নিয়ে জন্মগ্রহণকারী শিশুদের বাবা মায়েরা বিষন্নতায় ভুগেন। অনেকে অর্থের অভাবে তাদের প্রিয় সন্তানের চিকিৎসা করাতে পারেন না। আবার অনেকে অর্থ থাকা সত্ত্বেও কোথায় এই সমস্যার চিকিৎসা পাবেন তা জানেন না। এই মহতী সেবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে করা হচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা.মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অবহেলিত দিকগুলোকে গুরুত্ব দিচ্ছেন। জন্মগত ত্রুটি, শিশুদের জন্মগত হৃদরোগ চিকিৎসায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও নারী-পুরুষের বন্ধ্যাত্ব নিরসনে বিশেষ উদ্যোগ নিয়েছেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য অধ্যাপক ডা.ছয়েফ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।
অনুষ্ঠানে বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আইয়ুব আলী একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার উপস্থিত ছিলেন। 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট ২০ ও ২১ জুন দু’দিনব্যাপী শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ক্যাম্প আয়োজন করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat