×
ব্রেকিং নিউজ :
নিউইয়র্কে বাংলাদেশ বিষয়ক জাতিসংঘ সাইডলাইন কনফারেন্স অনুষ্ঠিত মান্দায় বিদ্যুৎ লাইনের গাছপালা সাফ করতে গিয়ে মারধরের শিকার শ্রমিক আফিফের হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৫৮ রান চ্যালেঞ্জ মোকাবিলা ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে সরকারের কমিটি গঠন জীবনমান উন্নয়নে চা শ্রমিক পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয় নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের কোন সুযোগ নেই : ওবায়দুল কাদের পর্যটন এলাকায় অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক চীন ও বাংলাদেশ অপরিহার্য কৌশলগত অংশীদার : রাষ্ট্রদূত পঞ্চগড়ের করোতোয়ায় নৌকাডুবিতে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতির শোক
  • আপডেট টাইম : 20/09/2022 09:03 PM
  • 29 বার পঠিত

পূর্ব ইউক্রেনে বড় আকারের হত্যাকান্ডের জন্য রাশিয়ান বাহিনীকে দায়ী করে কিয়েভের অভিযোগ প্রত্যাখান করে ক্রেমলিন সোমবার বলেছে, পুনর্দখলকৃত অঞ্চলে কিয়েভের গণকবর আবিষ্কারের অভিযোগ বানোয়াট।
সর্বশেষ ঘটনায় একটি পারমাণবিক জরুরি অবস্থার আশঙ্কার কথা করেছে উল্লেখ করে ইউক্রেন বলেছে, রাশিয়ান রকেটগুলি দক্ষিণ ইউক্রেনের একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে বিপজ্জনকভাবে অবতরণ করেছে।
ইউক্রেন এই মাসে ইজিয়াম ও পূর্বের অন্যান্য শহরগুলি পুনরুদ্ধার করেছে, ক্রেমলিনের সরবরাহ রুটগুলিকে অচল করে দিয়েছে এবং শত শত কবর আবিষ্কারের সাথে রাশিয়ান নৃশংসতার নতুন দাবি করেছে। এর অনেক কবরে একাধিক মৃতদেহ পাওয়া গেছে।
মস্কোতে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘এগুলো মিথ্যা’। তিনি বলেন, ‘এই গল্প সত্যের পক্ষে দাঁড়াবে’।
উত্তর-পূর্বে লড়াই চলছে এবং এএফপি সাংবাদিকরা সোমবার ফ্রন্টলাইন কুপিয়ানস্কে আর্টিলারি বিনিময়ের শব্দ শুনেছেন, ট্রমাগ্রস্ত বেসামরিক লোকেরা এখন প্রধানত ইউক্রেনের হাতে আসা শহর ছেড়ে চলে গেছে।
রাস্তায় ভাঙা কাঁচ, কার্তুজের খোসা এবং উভয় বাহিনীর ফেলে দেয়া রেশন প্যাকের অবশিষ্টাংশ ছড়িয়ে রয়েছে। 
ইউক্রেনীয় ট্যাঙ্ক এবং আর্টিলারিগুলি থেকে শহরের পশ্চিম দিকে রাশিয়ান অবস্থান লক্ষ্য করে গোলা ছোড়া হচ্ছে। দূরে ধোঁয়ার কুন্ডলি দেখা যাচ্ছে। 
ইউক্রেনের ট্যাঙ্কের গোলাগুলি রাশিয়ান লাইনের উপর দিয়ে যাচ্ছিল, শহরের প্রবেশপথে গোলার শব্দে ভীত বেসামরিক লোকেরা বাস যোগে নিরাপদ ইউক্রেনীয় অঞ্চলে যাওয়ার জন্য জড়ো হয়েছে। 
 ‘আমরা যেখানে বাস করছিলাম সেখানে থাকা অসম্ভব ছিল’ বলেছেন ৫৬ বছর বয়সী লিউডমিলা, যিনি সাহস করে গোলা বর্ষণের মধ্যে বিতর্কিত পূর্ব তীর থেকে পশ্চিমের তুলনামূলক নিরাপদ এলাকায় যেতে ওস্কিল নদী পার হয়েছেন। 
সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার বাহিনী উত্তর-পূর্ব খারকিভ অঞ্চল পুনরুদ্ধার করায় রুশরা ‘আতঙ্কিত’ হয়ে পড়েছে।
 পূর্ব ইউক্রেনের রুশ-সমর্থিত কর্তৃপক্ষ বলেছে, কিয়েভের বাহিনীর একটি ‘শাস্তিমূলক’ হামলায় বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি ডনেটস্কে এক ডজনেরও বেশি লোক নিহত এবং আরও বেশি আহত হয়েছ।
এই অঞ্চলের বিদ্রোহী প্রধান হামলাটিকে ‘ইচ্ছাকৃত’ বলে দাবি করেছেন এবং বলেছেন যে এর ‘উপযুক্ত জবার দেয়া হবে’।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...