×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১১-০৯
  • ৪৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত গুরুত্বপূর্ণ পরমাণু নিরস্ত্রিকরণ চুক্তি নিউ স্টার্টের আওতায় ওয়াশিংটন ও মস্কো সম্ভাব্য পরিদর্শন ফের শুরু করা নিয়ে শিগগির বৈঠক করবে বলে আশা করা হচ্ছে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তর একথা জানিয়েছে। খবর এএফপি’র।
বিভাগটির মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘আমরা একমত হয়েছি যে, নিউ স্টার্ট চুক্তির শর্তাবলীর আওতায় খুব শিগগির বিসিসি (দ্বিপাক্ষিক সমন্বয় কমিটি) বৈঠক করবে।’
প্রাইস বলেন, এর কাজ হচ্ছে ‘গোপনীয়, তবে আমরা একটি গঠনমূলক অধিবেশনের আশা করি।’
তিনি আরো বলেন, ‘রাশিয়ার ইউক্রেন আগ্রাসন সত্ত্বেও যুক্তরাষ্ট্র এই কথোপকথনে ঝুঁকি হ্রাসের বিষয়ে প্রাধান্য দিচ্ছে।’
প্রাইস এ বৈঠকের তারিখ বা স্থানের কথা জানাতে অপারগতা প্রকাশ করেন। ২০২১ সালের অক্টোবরের পর এটি হবে কমিশনের জন্য প্রথম।
গত আগস্টের প্রথম দিকে মস্কো নিউ স্টার্ট চুক্তির আওতায় তাদের সামরিক স্থাপনাগুলো যুক্তরাষ্ট্রের পরিদর্শন স্থগিত করার ঘোষণা দেয়। এ এক্ষেত্রে তারা বলেছে, রাশিয়ার পরিদর্শনে আমেরিকার বাধার জবাবে তারা এমন পদক্ষেপ গ্রহণ করে।
নিউ স্টার্ট চুক্তি হচ্ছে বিশ্বের দুই প্রধান পরমাণু ক্ষমতাধর দেশের মধ্যে এ ধরনের সর্বশেষ দ্বিপাক্ষিক একটি চুক্তি।
২০১০ সালে চুক্তিটি স্বাক্ষর করা হয়। এ চুক্তির আওতায় দুই দেশের অস্ত্রাগারগুলোতে সর্বোচ্চ ১,৫৫০টি কৌশলগত পরমাণু ওয়্যারহেড সীমিত রাখার কথা বলা হয়, যা ২০০২ সালে নির্ধারিত আগের সীমা থেকে প্রায় ৩০ শতাংশ কম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat